বারবিশায় সবলা কিশোরী মেয়েদের স্বশক্তিকরনে ক্রীড়া প্রতিযোগিতা  

277

বারবিশা, ১৩ ফেব্রুয়ারি: সুসংহত শিশু বিকাশ বিভাগ এবং বিতান সংস্থার যৌথ উদ্যোগে বৃহস্পতিবার সবলা কিশোরী মেয়েদের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হল কুমারগ্রাম ব্লকের বারবিশায়। স্থানীয় বিবেকানন্দ ক্লাবের মাঠে আয়োজিত ওই কর্মসূচিতে উপস্থিত ছিলেন কুমারগ্রাম ব্লকের সিডিপিও রণজিৎ নট্ট, আলিপুরদুয়ার ২ ব্লকের সিডিপিও প্রণয় দে। এছাড়াও বিতানের কুমারগ্রাম ব্লক প্রোজেক্ট কো-অর্ডিনেটর টুম্পা বণিক, আলিপুরদুয়ার আর্বান প্রোজেক্ট কো-অর্ডিনেটর শর্মিষ্ঠা দত্ত সহ আইসিডিএস সুপারভাইজাররাও উপস্থিত ছিলেন।

সিডিপিও রণজিৎ নট্ট জানান, কুমারগ্রাম ব্লকের প্রতিটি এলাকার স্কুল পড়ুয়া এবং স্কুলছুট কিশোরী মেয়েরা বছরভর সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্পের বিভিন্ন সুযোগসুবিধা ও প্রশিক্ষণ পায়। তাদেরকে নিয়েই আজ ব্লকস্তরের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হল। কুমারগ্রাম ব্লকের বিভিন্ন প্রান্ত থেকে আসা দুশোর বেশী কিশোরী মেয়ে এদিন ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নেয়। বিভিন্ন ইভেন্টে প্রথম এবং দ্বিতীয় স্থানাধীকারিরা শুক্রবার আলিপুরদুয়ার প্যারেড গ্রাউন্ডে জেলাস্তরের প্রতিযোগিতায় খেলবে।
তিনি আরও জানান, দুটি বিভাগে ১১ থেকে ১৪ এবং ১৪ থেকে ১৮ বছর পর্যন্ত সবলা কিশোরী মেয়েরা সরকারি বিভিন্ন স্কীমে বেনিফিট পেয়ে থাকে। তাদেরকে স্বাবলম্বী করে তোলার জন্য স্বাস্থ্য থেকে শুরু করে বাল্যবিবাহ প্রতিরোধ, নারী ও শিশু পাচার রোধে সচেতন করার পাশাপাশি নানা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। এইসব কিশোরী মেয়েদের মধ্যে স্বশক্তিকরন এবং আরও সবল হওয়ার ইচ্ছে জাগিয়ে তোলার জন্যই ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয় । উদ্দেশ্য একটাই যাতে স্কুলছুট কিশোরী মেয়েরা আবার মূলস্রোতে ফিরে আসতে পারে। আইসিডিএস প্রোজেক্টের অধীনে খেলার মাধ্যমেও কিশোর মেয়েদের সচেতন করার কর্মসূচি গ্রহণ করা হয়েছে ।

- Advertisement -