সুনীলদের জাতীয় শিবিরে ১০ নতুন মুখ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা : আইএসএলে ভালো খেলার পুরষ্কার পেলেন একঝাঁক তরুন। এই প্রথমবার শিবিরের প্রাথমিক তালিকায় পাওয়া গেল ১০ জন নতুন মুখকে। যার মধ্যে আকাশ মিশ্র, ঈশান পন্ডিতা, লালেঙমাওইয়া, সুরেশদের ভারতের ভবিষ্যৎ বলে মনে করা হচ্ছে।

সাহাল আবদুল সামাদ, আশিস রাই, ব্রেন্ডন ফার্নান্ডেজ ও রাহুল বেকে চোট থাকায় ডাক পাননি বলে বিশেষভাবে উল্লেখ করেছেন জাতীয় দলের হেড কোচ ইগর স্টিমাক। শিবিরে ডাক পাওয়া শিবিরে ডাক পাওয়া মোট ৩৫ জনের মধ্যে শেষপর্যন্ত ২৮ জনকে বেছে নেওয়া হবে দুটি প্রীতি ম্যাচের জন্য। ২৫ ও ২৯ তারিখ যথাক্রমে ওমান এবং সংযুক্ত আরব আমীরশাহীর বিরুদ্ধে খেলবেন সুনীল ছেত্রীরা। দুটি ম্যাচই হবে দুবাইতে। সেখানেই প্রস্তুতি শিবির হবে ভারতীয় দলের। ১৩ মার্চ ইন্ডিয়ান সুপার লিগের ফাইনাল পর‌্যন্ত ফুটবলারদের দেখার পরেই স্টিমাক এই তালিকা থেকে ৭ ফুটবলার ছাঁটাই করবেন। এরপর মোট ২৮ জন ফুটবলার নিয়ে দুবাইতে শুরু হবে শিবির। সেখানেই প্রস্তুতি শিবির হবে ভারতীয় দলের।

- Advertisement -

যে ১০ জন ফুটবলার এই প্রথমবার শিবিরে ডাক পেলেন তাঁরা হলেন, আশুতোষ মেহতা, মাসুর শারিফ, লালেঙমাওইয়া (নর্থ ইস্ট), আকাশ মিশ্র, ইয়াসের মহম্মদ ও লিস্টন কোলাসো (হায়দরাবাদ), রাহুল কেপি (কেরালা ব্লাস্টার্স), বিপিন সিং (মুম্বই সিটি), ইশান পন্ডিতা (গোয়া) ও সুরেশ ওয়াংজাম (বেঙ্গালুরু)। এঁদের মধ্যে ইশান পন্ডিতা এবারই প্রথম স্পেন থেকে এদেশে খেলতে এসেছেন। তাঁর ভারতের পাসপোর্ট থাকায় জাতীয় দলে ডাক পেতে সমস্যা হয়নি তাঁর। কলকাতার দুই দলই এটিকে মোহনবাগান বা এসসি ইস্টবেঙ্গল কিন্তু ভারতীয় দলকে কোনো নতুন মুখ উপহার দিতে ব্যর্থ। একইভাবে ৩৫ জনের তালিকায় বঙ্গসন্তানের সংখ্যা মাত্র ৪। যার মধ্যে বহুদিন বাদে সুযোগ পেলেন শুভাশিস রায়চৌধুরি, তেমনি সুযোগ পেলেন না শুভাশিস বসু।

৩৫ জনের তালিকায় যাঁরা আছেন : গুরপ্রীত সিং সান্ধু, অমরিন্দার সিং, শুভাশিস রায়চৌধুরি, বিশাল কেইথ (গোলরক্ষক), শেরিটন ফার্নান্ডেজ, আশুতোষ মেহতা, আকাশ মিশ্র, প্রীতম কোটাল, সন্দেশ ঝিঙ্ঘান, চিঙ্গলেসানা সিং, সার্থক গোলুই, আদিল খান, মান্দার রাও দেশাই, প্রবীর দাশ, মাসুর শারিফ (ডিফেন্ডার), উদান্তা সিং, রাওলিন বর্জেস, লালেঙমাওইয়া, জিকসন সিং, রেনিয়ার ফার্নান্ডেজ, অনিরুদ্ধ থাপা, বিপিন সিং, ইয়াসের মহম্মদ, সুরেশ সিং ওয়াংজাম, লিস্টন কোলাসো, হোলিচরন নার্জারি, লালিয়ানজুয়ালা ছাঙ্গতে, আশিক কুরনিয়ান, রাহুল কেপি, হিতেশ শর্মা, ফারুক চৌধুরি (মিডফিল্ডার), মানবীর সিং, সুনীল ছেত্রী ও ইশান পন্ডিতা (স্ট্রাইকার)।