করোনা: শুক্রবার থেকে মালদা মেডিকেলে প্রতিদিন ১০০০টি নমুনা পরীক্ষা

392
ফাইল ছবি।

বালুরঘাট: গৌড়বঙ্গের তিন জেলার লালার ব্যাকলগ নমুনা পরীক্ষা করা শেষ হল। এবার থেকে প্রতিদিন হাজার লালার নমুনা পরীক্ষা হবে মালদা মেডিকেলে কলেজে।

গৌড়বঙ্গের তিন জেলার জন্যে বেধে দেওয়া হয়েছে কোটাও। মালদার ৫০০, দক্ষিণ দিনাজপুরের ৩০০ এবং রায়গঞ্জের ২০০ লালার নমুনা পরীক্ষা হবে ল্যাবরেটরিতে। উত্তর দিনাজপুরের ইসলামপুর মহকুমা থেকে উত্তরবঙ্গ মেডিকেল কলেজে নমুনা পাঠানো হয় বলে রায়গঞ্জের পরিমাণ কম রাখা হয়েছে।

- Advertisement -

আগামীকাল থেকেই দক্ষিণ দিনাজপুর থেকে ৩০০টি লালার নমুনা পাঠানোর উদ্যোগ নিয়েছে দক্ষিণ দিনাজপুর জেলা স্বাস্থ্য দপ্তর। জেলার করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে ১৩ জুন দক্ষিণ দিনাজপুরে আসছেন স্বাস্থ্য দপ্তরের উত্তরবঙ্গের ওএসডি সুশান্ত রায়।

তার আগে ব্যাকলগ ক্লিয়ারের পর, ফের নতুন করে সোয়াব সংগ্রহের পরিমাণ জেলাতে বাড়তে শুরু করায় কিছুটা স্বস্তিতে দক্ষিণ দিনাজপুর জেলাবাসী। গত কয়েকদিন ধরে দক্ষিণ দিনাজপুর জেলার ব্যাকলগ থাকা প্রায় হাজারেরও বেশি রিপোর্ট ক্লিয়ার করা সম্ভব হয়নি বলে নতুন করে সোয়াব সংগ্রহ কার্যত বন্ধ রয়েছে।

বকেয়া স্যাম্পলের রিপোর্ট না আসায় নতুন করে সোয়াব সংগ্রহের কাজেও গতি আসছে না জেলায়। তবে এদিন থেকে ফের সেই গতি বাড়ানো হচ্ছে দক্ষিণ দিনাজপুরে বলে জানিয়েছেন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সুকুমার দে। তিনি বলেন, ইতিমধ্যে ব্যাকলগ ক্লিয়ার করে দিয়েছে মালদা মেডিক্যাল কলেজ। আগামীকাল থেকে ৩০০টি করে নমুনা মালদা মেডিকেল কলেজে পাঠানো হবে। ওখানে আমাদের জেলা ছাড়াও মালদার ৫০০ এবং রায়গঞ্জের ২০০টি নমুনা পরীক্ষা হবে।