আজ রাজ্যে কোভিশিল্ড করোনা ভ্যাকসিন

128

কলকাতা: দীর্ঘ প্রতীক্ষার অবসান। আজ, মঙ্গলবারই পুণের সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ভ্যাকসিন পশ্চিমবঙ্গে আসছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী। এদিন তিনি জানান, মঙ্গলবার দুপুরেই পুণে থেকে এ রাজ্যে কোভিশিল্ড ভ্যাকসিনের ৬৮ হাজার ৯০০ ভায়াল আসছে। তাতে ৬.৮৯ লক্ষ ডোজ় দেওয়া সম্ভব হবে।

পুণে থেকে এসজি-৭৪৫০ বিমানে করে বঙ্গে আসতে চলেছে কোভিশিল্ড ভ্যাকসিন। ২টি ইন্সুলেটেড ভ্যানে করে প্রথমে কলকাতার বাগবাজারের কেন্দ্রীয় মেডিক্যাল স্টোর্সে আনা হবে এই টিকার ডোজ। সেখানে থেকে কলকাতা সহ বিভিন্ন জেলার ৯৪১টি ‘কোল্ড চেন পয়েন্টে’ তা পৌঁছে যাবে। বাকি ভ্যাকসিন বিমানবন্দর থেকে যাবে হেস্টিংসে কেন্দ্রীয় সরকারের ‘গভর্নমেন্ট মেডিক্যাল স্টোর্স ডিপো’ বা জিএমএসডি-তে। সেখান থেকে প্রতিষেধক চলে যাবে উত্তর-পূর্ব ভারতের অসম, নাগাল্যান্ড, মণিপুর এবং অন্যান্য জায়গায় বলে জানিয়েছে রাজ্যের স্বাস্থ্য দপ্তর।

- Advertisement -

সূত্রের খবর, আপাতত রাজ্যে ৪ হাজার ভ্যাকসিনেশন পয়েন্ট বা টিকাকরণ কেন্দ্র থাকবে প্রতিটি কেন্দ্রের দায়িত্বে থাকবেন চার টিকা অফিসার। প্রাথমিকভাবে, ৬৮ হাজার ৯০০ ভায়াল পাঠাবে কেন্দ্র। তাতে ৬ লক্ষ ৮৯ হাজার ডোজ দেওয়া সম্ভব হবে। তাতে ভ্যাকসিন পাবেন ৫ লক্ষ ৮০ হাজার স্বাস্থ্যকর্মী, ২.৫ লক্ষ পুলিশ এবং ১ লক্ষ ১২ হাজার পুরকর্মী।