কোডিং নিয়ে বই লিখে রাতারাতি বিখ্যাত এগারো বছরের অনুব্রত

175

ভাস্কর শর্মা, আলিপুরদুয়ার : কম্পিউটার প্রোগ্রামিং, ওয়েব ডেভেলপমেন্টের জন্য যে কোডিং ব্যবহৃত হয়, তার ওপর আস্ত বই লিখে ফেলল এগারো বছর বয়সি অনুব্রত সরকার। আলিপুরদুয়ারের বাসিন্দা অনুব্রতর বই অ্যামাজনে বিক্রি হচ্ছে। ই-বুকের পাশাপাশি ছাপানো বইও বিক্রি হচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া সহ বিশ্বের ১০টি দেশে অনুব্রতর লেখা বই বিক্রি হয়। কোড ওয়ার্ল্ড নামে বইটি ভারতের বাজারে অবশ্য এখনই ছাপানো অবস্থায় পাওয়া যাচ্ছে না। তবে ই-বুক হিসেবে পাওয়া যাচ্ছে।

ইতিমধ্যে নেট দুনিয়ায় অনুব্রতর লেখা বই বেশ সাড়া ফেলে দিয়েছে। মাত্র এগারো বছরের বালকের এই কৃতিত্বের কথা পৌঁছে গিয়েছে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর কাছেও। স্বাভাবিকভাবেই খুশি আলিপুরদুয়ারের বাসিন্দারা। নিজের বইয়ের বিষয়ে অনুব্রত বলল, মাত্র একদিনে আমি বইটি লিখেছি। তার পর অ্যামাজনের সঙ্গে যোগাযোগ  করি। তারা আমার বইটি প্রকাশ করবে বলে জানায়। তবে অ্যামাজন সাধারণত একটি বই প্রকাশ করতে যে সময় নেয়, তার বদলে মাত্র ১৬ ঘণ্টায় আমার বই তারা প্রকাশ করেছে। এতে আমি উৎসাহিত। আগামীদিনে কোডিংয়ের উপর আরও ভালো কাজ করার ইচ্ছে আছে।

- Advertisement -

আলিপুরদুয়ার শহরের নিউটাউন এলাকায় বাড়ি ষষ্ঠ শ্রেণির ছাত্র অনুব্রত সরকারের। ছোট থেকেই কম্পিউটারে সে পারদর্শী। এর আগে সে নিজস্ব অ্যাপ তৈরি করেছিল। তারপর থেকেই ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে কাজ শুরু করে। সম্প্রতি কোডিংয়ের উপর লেখালেখি করতে থাকে। ওই লেখাই বই আকারে প্রকাশের জন্য অ্যামাজনের সঙ্গে যোগাযোগ করে। কোড ওয়ার্ল্ড নামে ১০৬ পাতার বইটি পুরোটাই ইংরেজিতে লেখা। বইয়ে সাধারণ প্রোগ্রামিংয়ের ধারণা দেওয়ার পাশাপাশি ফায়ারবেস টুলস, পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মতো জটিল বিষয় নিয়ে ধারণা দেওয়া হয়েছে।

বইটি ১০ জুন অ্যামাজন প্রকাশ করেছে। কয়েক ঘণ্টার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ছাপানো বইটি বিক্রি শুরু হয়েছে। বাজারদর ৬৫০ টাকা। মাত্র দুইদিনে বই প্রকাশ করে তা বিক্রি শুরু হওয়ায় খুশি এই খুদে লেখক। খুশি তার বাবা পেশায় শিক্ষক কৌশিক সরকারও। তিনি বলেন, অনুব্রত ছোট থেকেই কম্পিউটারে বিভিন্ন ধরনের প্রোগ্রামিং নিয়ে কাজ করে। ওর লেখা বইটি আমাদের দেশে পেতে গেলে তৃতীয় কোনও প্রকাশনী সংস্থা দরকার। ওর বই যদি কোনও প্রকাশনী সংস্থা বের করতে চায় আমরা তাতে রাজি আছি। হাইস্কুল শিক্ষক কৌশিক সরকার এবং শিক্ষিকা শান্তা ভট্টাচার্যের ছোট ছেলে অনুব্রত। সে আলিপুরদুয়ার শহরের একটি ইংরেজিমাধ্যম স্কুলের ষষ্ঠ শ্রেণির পড়ুয়া। মাত্র পাঁচ বছর বয়স থেকে অনুব্রত কম্পিউটারে যেমন পারদর্শী তেমনি পড়াশোনাতেও ভালো। অনুব্রত এখন কম্পিউটারে বিভিন্ন প্রোগ্রামিংয়ে পারদর্শী হয়ে উঠেছে। আলিপুরদুয়ারের কম্পিউটার শিক্ষক আশিস রায় বলেন, ওর বয়সিরা যখন কম্পিউটারে বিভিন্ন ধরনের গেম নিয়ে ব্যস্ত, তখন অনুব্রত কোডিংয়ের উপর বই লিখছে। ও আমাদের গর্ব।