নেট মাধ্যমে হাতেখড়ি, প্রতিমা গড়ে নজির বছর ১২-র পুরন্ধরের

135

রায়গঞ্জ: কথায় আছে, ইচ্ছা থাকলে উপায় হয়। আর প্রতিভা থাকলে মানুষ কি না পারে? ঠিক যেমন রায়গঞ্জের মিলনপাড়ার ষষ্ঠ শ্রেণীর ছাত্র পুরন্ধর মল্লিক ওরফে রুপ করে দেখাল। হাতে-কমলে প্রশিক্ষণ না থাকলেও নেট-মাধ্যমের দৌলতে মূর্তি গড়ার কৌশল রপ্ত করে প্রায় দেড় মাস সময়ে গড়ে তুলেছে একচালা দুর্গা প্রতিমা। জানা গিয়েছে, ১২ বছর বয়সি পুরন্ধরের হাতে গড়া দশভুজা পূজিত হবে স্থানীয় মিলন সূর্য্য ক্লাবের মণ্ডপে। তবে, আগামী বছর থেকে পুরন্ধরের হাতে গড়া প্রতিমায় বাড়িতেই উমার আরাধনা হবে বলেই জানিয়েছেন পরিবারের সদস্যরা।

দেড় ফুটের দুর্গা প্রতিমা গড়ে তুলতে দক্ষ শিল্পীর ন্যায় কাঠ, বাঁশ, মাটি, খড় ব্যবহার করেছে পুরন্ধর। পড়াশোনার পাঁকেই দেড় মাস ধরে গড়েছে দুর্গা প্রতিমা। এই প্রথম দুর্গা প্রতিমা গড়েছে পুরন্ধর। তার মা নয়না মল্লিক জানিয়েছেন, প্রথমে ভয় পেয়েছিলাম। আদৌ প্রতিমা তৈরি সফল হবে কি না। তবে শেষ অবধি তা সম্পন্ন করেছে। একাজে বাড়ির কেউ তাকে সাহায্য় করেনি। পুরন্ধরের বাবা পার্থপ্রতিম মল্লিকের কথা, মণ্ডপে মণ্ডপে ঘুরে প্রতিমা দেখেই অনুপ্রেরণা পেয়েছে ছেলে।

- Advertisement -

রায়গঞ্জ করোনেশন হাই স্কুলের ষষ্ঠ শ্রেণির ছাত্র পুরন্ধর। পড়াশোনার পাশাপাশি ছবি আঁকা এবং গান শেখে সে। একাধিকবার অঙ্কণ প্রতিযোগীতায় রাজ্য স্তরে অংশ নিয়েছে পুরন্ধর। তাঁর কথায়, এবছরই প্রথম প্রতিমা গড়ল সে। এর আগে কাগজের রথ তৈরি করেছিল একান্ত উদ্যোগে। রথ যাত্রার দিনই শুরু হয়েছিল প্রতিমা গড়ার কাজ।