বাড়ছে আন্দোলনের ঝাঁজ, দিল্লিতে বিক্ষোভে যোগ দিচ্ছেন আরও ৫০ হাজার কৃষক

401

অনলাইন ডেস্ক: যত দিন যাচ্ছে দিল্লিতে কৃষক আন্দোলনের ঝাঁজ আরও বাড়ছে। পঞ্জাবের বিভিন্ন জেলা থেকে আরও ৫০ হাজার কৃষক বিক্ষোভে যোগ দিতে চলেছেন। ১২০০ ট্রাক্টর নিয়ে তাঁরা রাজধানীর দিকে এগিয়ে চলেছেন। ট্রাক্টরগুলিতে বিক্ষোভরত কৃষকদের জন্য খাবার রয়েছে। মজদুর সংঘর্ষ কমিটির প্রধান সতনাম সিং পান্নু জানিয়েছেন, তাঁদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাঁরা পিছু হঠবেন না। দিল্লিতে মৃত্যু পর্যন্ত বরণ করতে রাজী তাঁরা।

সূত্রের খবর, পঞ্জাবের ফিরোজপুর, ফজিলকা, আবোহার, ফরিদকোট ও মোগা থেকে ৫০ হাজার কৃষক দিল্লির উদ্দেশ্যে পাড়ি দিয়েছেন। এদিকে শনিবার কৃষক বিক্ষোভ ১৭ দিনে পড়ল। বিক্ষোভের জেরে কার্যত অবরুদ্ধ দিল্লি। ইতিমধ্যেই কেন্দ্রের সঙ্গে একাধিকবার বৈঠকে বসেছেন আন্দোলনকারীরা। কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর ও খাদ্যমন্ত্রী পীযূষ গোয়েল এও জানান, কৃষক বিক্ষোভের পিছনে কাদের ইন্ধন রয়েছে তা খতিয়ে দেখা হোক।

- Advertisement -

তবে কৃষকদের দাবি, তাঁদের বিক্ষোভে সঙ্গে কোনও রাজনৈতিক যোগ নেই। নিজেদের পেটের তাগিদে তাঁরা আন্দোলন করছেন। এটা স্বতঃস্ফূর্ত আন্দোলন। কৃষিমন্ত্রী বলেন, কেন্দ্র কৃষকদের দাবি দাওয়ার বিষয়টি খতিয়ে দেখেছে। সংশোধিত বিলের খসড়াও পাঠানো হলেও বিল বাতিলের দাবি থেকে পিছু হটছেন না কৃষকরা। ইতিমধ্যেই তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে আবেদন করেছে ভারতীয় কিষান ইউনিয়ন৷