১৫ বেসরকারি সংস্থা ট্রেন চালাতে আগ্রহ প্রকাশ করল

902

কলকাতা: ট্রেন চালাতে আগ্রহ প্রকাশ করেছে ১৫টি বেসরকারি সংস্থা। সংস্থাগুলি আবেদন করায় খুশি ভারতীয় রেল মন্ত্রক। তাঁরা জানান, ইতিমধ্যে ১২ টি ক্লাস্টারে ট্রেন চালাতে চেয়ে ১৫টি ফার্ম আবেদন জানিয়েছে। সবচেয়ে বেশি আগ্রহ দেখানো হয়েছে মুম্বই ২ ও দিল্লি ২ ক্লাস্টারে। যেখানে ১২টি করে আগ্রহপত্র জমা পড়েছে। হাওড়া ক্লাস্টারে আবেদন পত্র জমা পড়েছে ৯টি।

আগ্রহ প্রকাশকারী সংস্থা গুলির মধ্যে রয়েছে, আইআরসিটিসি, ভেল, এলঅ্যান্ডটি, অরবিন্দ অ্যাভিয়েশনের মতো সংস্থা। অনেকটা বুলেট ট্রেনের ধাঁচে বেসরকারি রেল দেখতে হবে। বলা যায়, ‘বন্দে ভারত এক্সপ্রেস’-র মতো নয়া ট্রেনগুলি দেখতে হতে পারে।

- Advertisement -

রেল মন্ত্রক সূত্রে আরও খবর, বেসরকারি ট্রেন গুলি অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি হতে পারে। এরফলে প্রতি ঘণ্টায় ১৬০ কিমি গতিবেগে ট্রেন দৌড়তে কোনও অসুবিধা হবে না। এই গতিবেগে ঝাঁকুনি দূর করতে অত্যাধুনিক ব্রেকিং ব্যবস্থা থাকবে। যাত্রীদের আসন রিভলভিং চেয়ার হবে। ফলে নিজের ইচ্ছা মতো যে কোনও দিকে চেয়ার ঘোরানোর ব্যবস্থা থাকবে। যাত্রী চেয়ারের হ্যান্ডেলে থাকা সুইচ দিয়েই সেটা নিয়ন্ত্রণ করতে পারবেন। ট্রেন কোন স্টেশন অতিক্রম করছে তার সমস্ত তথ্য কামরার ভিতরে ডিজিটাল বোর্ডে ফুটে উঠবে। একই সঙ্গে আবহাওয়া এবং নানা খবর সেখানে দেওয়া থাকবে। কামরায় একাধিক সিসিটিভি ক্যামেরা থাকবে। মনিটরিং করা যাবে মোটরম্যান ও গার্ডের কামরা থেকে। থাকবে টকব্যাক। ফলে কারও কোনও অসুবিধা হলে সে সরাসরি চালক-গার্ড এবং ট্রেন ক্যাপ্টেনের সাথে কথা বলতে পারবেন।