২৮ শতাংশ থেকে জিএসটি কমে ১৮ শতাংশ, কমল ১৭৭ জিনিসের দাম

171

গুয়াহাটি, ১০ নভেম্বরঃ আজ গুয়াহাটিতে জিএসটি কাউন্সিলের বৈঠকে ১৭৭টি নিত্যপ্রয়োজনীয় জিনিসের ওপর থেকে জিএসটির হার কমানোর সিদ্ধান্ত নেওয়া হল। একাধিক পণ্যের ওপর থেকে জিএসটির হার ২৮ থেকে কমিয়ে ১৮ শতাংশ ঘোষণা করল জিএসটি কাউন্সিল। ২২৭টি জিনিসের মধ্যে ১৭৭টি জিনিসের ওপর জিএসটির হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে কাউন্সিল। আজকের সিদ্ধান্ত কার্যকর হলে জিএসটিতে ২৮ শতাংশ করের তালিকায় বাকি থাকবে মাত্র ৫০টি পণ্য।  

বিহারের উপ মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদি আজ এই ঘোষণা করে জানিয়েছেন, মোট ১৭৭টি পণ্যের ওপর জিএসটি কমেছে।
জিএসটি-র কর কাঠামোয় ১ জুলাই থেকে চালু হওয়া জিএসটিতে ৫টি কর কাঠামো রয়েছে। ০, ৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ।
যেসমস্ত পণ্যের ওপর থেকে জিএসটি কমেছে সেগুলি হল, সব ধরনের চ্যুইং গাম, চকলেট, মুখের মেক আপের প্রসাধনী দ্রব্য, শেভিং ও আফটার শেভিং পণ্য, শ্যাম্পু, টুথপেস্ট, কাপড় কাচার সাবান, সুগন্ধী সাবান, ডিওড্র্যান্ট, ওয়াশিং পাউডার ডিটারজেন্ট, গ্রানাইট ও মার্বেল। এগুলির ওপর বসবের ১৮ শতাংশ কর। সর্বসম্মতভাবে ২৮ শতাংশের স্ল্যাবে শুধুমাত্র বিলাসবহুল দ্রব্যই রাখা হয়েছে।

- Advertisement -

পেইন্টস, ওয়াশিং মেশিন, এয়ার কন্ডিশনারের মতো বিলাসবহুল সামগ্রী ২৮ শতাংশ কর তালিকায়ই থাকবে বলে জানান তিনি।

এছাড়া এবার থেকে এসি ও নন এসি রেস্তোরাঁয় খেতে গেলে দিতে হবে ১২ শতাংশ হারে জিএসটি। আগে এসি রেস্তোরাঁয় জিএসটি ধার্য করা হয়েছিল ১৮ শতাংশ হারে। তবে, ৭,৫০০ টাকা ভাড়ার ঘর রয়েছে এমন হোটেলের সঙ্গে রেস্তোরাঁ থাকলে সেখানে ১৮ শতাংশ হারেই ধার্য হবে জিএসটি।

জিএসটি কাউন্সিলের আজকের সিদ্ধান্তে বছরে প্রায় ২০ হাজার কোটি টাকার রাজস্বের ওপর প্রভাব পড়বে বলে জানা গিয়েছে।