ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ১৯৪৫৯

194
প্রতীকী ছবি।

নয়াদিল্লি: দেশে গত ২৪ ঘণ্টায় আবারও প্রায় ২০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হলেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আজকের হিসেব অনুযায়ী, দেশে এ পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫ লক্ষ ৪৮ হাজার ৩১৮। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৪৫৯ জন।

দেশে করোনায় প্রান হারিয়েছেন মোট ১৬ হাজার ৪৭৫ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩৮০ জনের। যদিও সুস্থ হয়ে ওঠার হারও বেড়েছে। ইতিমধ্যেই সুস্থ হয়েছেন ৩ লক্ষ ২১ হাজার ৭২৩ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১২ হাজার ১০ জন।

- Advertisement -

দেশে সবথেকে বেশি করোনা আক্রান্ত রাজ্য মহারাষ্ট্রে এখনও পর্যন্ত ১,৬৪,৬২৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৭,৪২৯ জনের। পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ২৮৩ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১১,১৯৩ জন। মৃত্যু হয়েছে ৬৩৯ জনের। রাজ্যে করোনা অ্যাক্টিভ কেসের সংখ্যা ৫ হাজার ৪৫১টি।

দেশের করোনা পরিস্থিতি লক্ষ্য করলে যেটা পরিষ্কার বোঝা যাচ্ছে, আক্রান্তের সংখ্যা তিন থেকে চার লক্ষ হয়েছে ৮ দিনে। চার থেকে পাঁচ লাখে পৌঁছতে লেগেছে মাত্র ৬ দিন। অর্থাৎ, সংক্রমণের হার বাড়ছে ঝড়ের গতিতে।

গোটা বিশ্বে সংক্রমণের তালিকায় ভারত ইতিমধ্যেই ৪ নম্বরে উঠে এসেছে। মৃত্যুর নিরিখে বিশ্বে ৮ম স্থানে। অন্যান্য দেশের তুলনায় মৃত্যুর হার কম হলেও গোটা পরিসংখ্যান কিন্তু যথেষ্টই চিন্তার কারণ, এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

দেশে লকডাউনের কঠোরতা প্রায় নেই বলে চলে। অর্থনৈতিক কর্মকাণ্ড প্রায় সবটাই চালু। রাস্তাঘাটেও ভিড় বেড়েছে। তার ওপর যেভাবে সংক্রমণ বাড়ছে তা কিন্তু যথেষ্ট উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।