জাল আধার কার্ড তৈরির অভিযোগে ধৃত ২

241

মুর্শিদাবাদ: জাল নথি ব্যবহার করে আধার কার্ড তৈরির একটি চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করল মুর্শিদাবাদের নবগ্রাম থানার পুলিশ। বুধবার সকালে নবগ্রামের বিধায়ক কানাইচন্দ্র মণ্ডলের কাছ থেকে খবর পেয়ে নবগ্রাম থানার পুলিশের একটি বিশেষ দল পলসা গ্রামে অভিযান চালায়। সেখান থেকে দুজনকে গ্রেপ্তার করা হয়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতদের নাম, শুভজিৎ দেওয়ান ও অমিত মহলদার। ধৃতদের এদিন লালবাগ মহাকুমা আদালতে পেশ করা হলে ১০ দিনের পুলিশি হেপাজতের আবেদন করে।

নবগ্রাম থানার এক শীর্ষ আধিকারিক জানান, গত প্রায় ১০-১৫ দিন ধরে শুভজিতের বাড়িতে জাল আধার কার্ড তৈরি করা হচ্ছিল। সেই অনুযায়ী আজ সকালে তার বাড়িতে অভিযান চালিয়ে সেখান থেকে জাল আধার তৈরির বিভিন্ন মেশিন যেমন-ল্যাপটপ, স্ক্যানার, প্রিন্টার, রেটিনা স্ক্যানার, কিছু জাল আধার কার্ডের প্রিন্ট আউট উদ্ধার করা হয়।

- Advertisement -

প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, দুই অভিযুক্ত নবগ্রামের প্রায় ৪০-৫০ জনের জাল আধার কার্ড তৈরি করেছে। আধার কার্ড তৈরির জন্য এই চক্রের সদস্যরা প্রত্যেক ব্যক্তির কাছ থেকে ৫০০ থেকে ৩০০০ টাকা পর্যন্ত নিয়েছে। পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, মালদার কালিয়াচকের কোনও একটি আধার সেন্টারের পাসওয়ার্ড নিয়ে ধৃত ব্যক্তিরা জাল আধার কার্ড তৈরি করছিল। কীভাবে ধৃত ব্যক্তিরা ওই পাসওয়ার্ড পেল এবং সেই পাসওয়ার্ড বৈধ কিনা বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।