বিষাক্ত গ্যাস লিকের জেরে মৃত ২, ক্ষতিপূণের দাবিতে ম্যানেজার-জিএমকে ঘেরাও

74

আসানসোল: ফের দুর্ঘটনা বার্ণপুর ইস্কো কারখানা বা আইএসপিতে। অভিযোগ, কার্বন মনোক্সাইড গ্যাস লিক করে দুই ঠিকা শ্রমিকের মৃত্যু হয়েছে বুধবার। মৃতরা বার্ণপুরের বিধানপল্লীর বাসিন্দা বাবন সরকার(৪৬) এবং আমবাগান এলাকার বাসিন্দা সুমন বিশ্বাস(৩৮)। অন্যদিকে একই ঘটনায় অসুস্থ হয়েছেন আরও তিন কর্মী। তাঁরা আসানসোলের ইএসআই হাসপাতালে চিকিৎসাধীন বলেই খবর। ঘটনার জেরে ক্ষুব্ধ কর্মীরা কারখানার ম্যানেজারকে এবং জিএমকে ঘেরাও করে বিক্ষোভ দেখান। পাশাপাশি মৃতের পরিবারের একজনকে চাকরি সহ ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন তাঁরা। পরে কারখানা কর্তৃপক্ষের তরফে আশ্বাস মিলতেই পরিস্থিতি স্বাভাবিক হয়।

কারখনা সূত্রে খবর, কোকওভেন ১১ নম্বর ব্যাটারির সালফার প্লান্ট মেরামতি এবং সাফাইয়ের কাজ চলছিল। সেসময় কোরনওভাবে কার্বন মনোক্সাইড গ্যাস লিক হয়। ঘটনায় অসুস্থ হয়ে পড়ে বাবন সরকার। তাঁকে উদ্ধার করতে গিয়ে কার্বন মনোক্সাইড গ্যাসের প্রভাবে অসুস্থ হয়ে পড়েন সুমন বিশ্বাসও। বিষয়টি নজরে আসতেই প্রণ ভয়ে ছুটে পালান বাকি কর্মীরা। ঘটনার খবর পেয়ে বার্নপুর ইস্কো কারখানার সিআইএসএফ জওয়ানরা অচৈতন্য অবস্থায় বাবন এবং সুমনকে উদ্ধার করে বার্নপুর হাসপাতালে পাঠায়। সেখানে তাঁদের মৃত বলে ঘোষণা করেন চিকিৎসক। এরপরই নিরাপত্তা সুনিশ্চিতকরণের দাবি তুলে ধরার পাশাপাশি ক্ষতিপূরণের দাবিতে সরব হন শ্রমিকেরা।

- Advertisement -

এবিষয়ে এক ঠিকা কর্মী প্রলয় চোধুরী বলেন, ‘কতৃপক্ষের নির্দেশে ওই পাঁচ ঠিকা কর্মী ১১ নম্বর ব্যাটারির সালফার প্ল্যান্ট পরিস্কার করছিলেন। সেসময় দুর্ঘটনা ঘটে। কারখানার ইনটাক অনুমোদিত শ্রমিক সংগঠনের সাধারণ সম্পাদক হরজিৎ সিং বলেন, ‘এই ঘটনায় কারখানা কতৃপক্ষের কোনও গাফিলতি আছে কিনা তা আমরা খোঁজ করে দেখছি।’ কারখানার জনসংযোগ আধিকারিকের দপ্তরের তরফে জানানো হয়েছে, বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।’