ব্রাজিলের রাষ্ট্রপতির অনুরোধে সায়, পাঠানো হবে ২ মিলিয়ন ভ্যাক্সিনের ডোজ

225

নয়াদিল্লি: দেশব্যাপী টিকাকরণ শুরু হবে আগামীকাল অর্থাৎ শনিবার। দেশের ৩ হাজার কেন্দ্রে প্রথমদিন ৩ লক্ষ মানুষকে টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয়টিকা টাস্ক ফোর্সের প্রধান তথা নীতি আয়োগের প্রধান ভিকে পল। বিশ্বের বৃহত্তম টিকাকরণের ভার্চুয়াল সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুধু দেশের টিকাকরণের ক্ষেত্রেই নয়, ভ্যাকসিন রপ্তানিতেও গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে ভারত।

সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন ব্রাজিলের রাষ্ট্রপতি জার বলসোনারো। ওই চিঠির মাধ্যমে অনুরোধ করে বলা হয়েছে, ‘ভারতের টিকাকরণের কর্মসূচীর ক্ষেত্রে কোনও রকম অসুবিধে না করেই সে দেশে ভ্যাকসিন পাঠানো সম্ভব হলে পাঠাতে।‘  সূত্রের খবর ব্রাজিলের রাষ্ট্রপতি অনুরোধের পরেই ২ মিলিয়ন ভ্যাকসিনের ডোজ রপ্তানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেক্ষেত্রে সপ্তাহান্তেই ব্রাজিলের বিশেষ বিমান পৌঁছাবে দেশে।

- Advertisement -

সূত্রের খবর, প্রাথমিকভাবে চীনের তৈরি ভ্যাকসিন নেওয়া হয়েছিল ব্রাজিলে। যদিও ব্রাজিলের রিপোর্ট অনুযায়ী, তা যথেষ্ট কার্যকরী নয়। এরপরেই, ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে একটি বাণিজ্যিক চুক্তি করে ব্রাজিল। জানা গিয়েছে, প্রাথমিকভাবে সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি হলেও, ভারত বায়োটেকের তৈরি ভারতের নিজস্ব ভ্যাকসিনও নিতে চায় ব্রাজিল।