যুদ্ধজাহাজে এই প্রথম দুই মহিলা অফিসার

872

নয়াদিল্লি: যুদ্ধজাহাজে এই প্রথম দুই মহিলা অফিসারকে মোতায়েন করল ভারতীয় নৌবাহিনী। শীঘ্রই নৌসেনায় ২৪টি এমএইচ-৬০ আর সামরিক হেলিকপ্টার যোগ দেবে। এই হেলিকপ্টারে পাইলট হিসেবে কাজ করবেন দুই সাব লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগী এবং রীতি সিং।

এতদিন পর্যন্ত নৌবাহিনীতে মহিলাদের নিয়োগ করা হলেও তাঁদের যুদ্ধজাহাজে মোতায়েন করা হত না। ক্রিউ কোয়ার্টারগুলিতে নিরাপত্তার অভাব, মহিলাদের ব্যবহারের মতো শৌচাগার না থাকা সহ বিভিন্ন কারণে মহিলাদের যুদ্ধজাহাজে বেশি সময়ের জন্য পোস্টিং দেওয়া হত না। তবে তা এবার পালটাতে চলেছে। নৌবাহিনীর মাল্টি-রোল হেলিকপ্টার অপারেট করার জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে কুমুদিনী ত্যাগী এবং রীতি সিংকে। এই দুই মহিলা অফিসারকে যুদ্ধজাহাজে মোতায়েনের সিদ্ধান্ত যুগান্তকারী বলে মত প্রতিরক্ষা বিশেষজ্ঞ সহ সংশ্লিষ্ট মহলের।

- Advertisement -

২০১৮ সালে নির্মলা সীতারামন প্রতিরক্ষা মন্ত্রী থাকার সময় ২৪টি এমএইচ-৬০ আর হেলিকপ্টার কেনার বরাতের প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছিল। নৌবাহিনীতে যোগ দেওয়ার পরে ওই হেলিকপ্টার ওড়াবেন তাঁরা। প্রতিপক্ষের জাহাজ ও সাবমেরিনের অবস্থান নির্ধারণ করা এবং ধ্বংস করার কাজে পারদর্শী এই হেলিকপ্টারগুলি।