কালচিনির চা বলয়ে ধরা পড়ল ভুটান ফেরত ২০ শ্রমিক

441

সমীর দাস, কালচিনি: লকডাউন ভেঙ্গে ভুটান থেকে চোরা পথে বাড়ি ফিরতে গিয়ে ধরা পড়ল শ্রমিক দল। ঘটনায় চাঞ্চল‍্য ছড়াল কালচিনির চা বলয়ে। বুধবার সকালে ভুটানের পাসাখা শিল্লাঞ্চল থেকে পায়ে হেঁটে বাড়ি ফেরার চেষ্টা করছিলেন ২০ জন শ্রমিক। কালচিনির চুয়াপাড়া চা বাগানে পৌঁছাতেই স্থানীয় একটি ক্লাবের সদস্যরা ওই শ্রমিকদের আটকে দেয়। ক্লাব থেকেই কালচিনি থানা ও স্বাস্থ্য দপ্তরে খবর দেওয়া হয়। খবর পেয়ে কালচিনি থানার পুলিশ ও কালচিনির ব্লক স্বাস্থ্য কর্মীরা ওই শ্রমিকদের নিয়ে আসেন। যদিও ওই শ্রমিকদের কোয়ারান্টিনে রাখা হবে কিনা তার স্পষ্ট খবর পাওয়া যায়নি।

কালচিনি থানার ওসি অভিষেক ভট্টাচার্য বলেন বিষয়টি স্বাস্থ‍্য দপ্তরের এক্তিয়ারভুক্ত। এ বিষয়ে ব্লক স্বাস্থ্য আধিকারিক ডা: সুভাষ কর্মকারকে বারবার ফোন করা হলেও তিনি ফোন না ধরায় এ বিষয়ে তার মন্তব্য পাওয়া যায়নি। তবে কালচিনির বিডিও ভূষণ শেরপা বলেন ওই শ্রমিক দলটিকে কালচিনি ব্লকের কোন একটি কোয়ারান্টিন সেন্টারে রাখা হতে পাড়ে। কোন কোয়ারান্টিন সেন্টারে রাখা হবে সে বিষয়ে স্বাস্থ্য দপ্তর সিদ্ধান্ত নেবে। জানা গিয়েছে, শ্রমিক দলটিকে থাকা ১৮ জন শ্রমিক অসমের কোকরাঝাড়ের বাসিন্দা। অপর দুই শ্রমিক কালচিনি ব্লকের বাসিন্দা।

- Advertisement -

লকডাউনের জেরে তারা দীর্ঘ দিন ভুটানে আটকে পড়েন। সেখানে তাদের তীব্র খাদ‍্য সংকটের মুখে পড়তে হয়। হাতে টাকা পয়সাও নেই। তাই তারা পা হেঁটে বাড়ি ফেরার সিদ্ধান্ত নেয়। বুধবার সকালে পাহাড়ি পথ পাড় করে বাসরা নদী ও সংলগ্ন জঙ্গল পাড় হয়ে ভারত সিমান্তের সেন্ট্রাল ডুয়ার্স চা বাগানে পৌঁছান। সেখান থেকে চুয়াপাড়া বাগানে পৌঁছাতেই স্থানীয় ক্লাব সদস‍্য ও কয়েজন স্বেচ্ছাসেবীর তাদের দেখে সন্দেহ হওয়ায় তাদের সেখানে খাবারের ব‍্যবস্থা করে পুলিশ ও স্বাস্থ্য দপ্তরে তারাই আবর দেন। অন‍্যদিকে ভুটান থেকে একবারে এতজন শ্রমিক কালচিনির চা বলযে ঢুকে পড়ায় এলাকায় উত্তেজনাও ছড়িয়েছে।