এবছর সোনার চাহিদা সর্বনিম্ন

160

মুম্বই, ৯ নভেম্বরঃ এবছর সোনার চাহিদা একেবারে তলানিতে এসে ঠেকেছে। বৃহস্পতিবার ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল জানিয়েছে, এবছর সোনার চাহিদা গত আট বছরে সর্বনিম্ন। সোনার বিক্রিতে স্বচ্ছতা আনতে সরকারি পদক্ষেপের জেরে ২০১৭ সালে চাহিদা এবং বিক্রি কমে গিয়েছে বলে দাবি ওই সংস্থার।

গত ১০ বছরে গড় চাহিদা ছিল ৮৪৫টন। যেখানে ২০১৭ সালে ভারতে সোনার চাহিদা ৬৫০ টন। ২০১৬ সালে সোনার চাহিদা ছিল ৬৬৬.১ টন। রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রতিনিধি।

- Advertisement -

জুলাই মাস থেকে নতুন পদ্ধতিতে বিক্রি চালু হয়েছে। যার ফলে সোনার ওপর পণ্য পরিসেবা কর ৩ শতাংশ হয়েছে, যেখানে আগে দিতে হত মাত্র ১.২ শতাংশ কর। এছাড়া অর্থ পাচার আটকাতে কঠোর ব্যবস্থা নেওয়ায় সেপ্টেম্বর মাসে শেষ হওয়া কোয়ার্টারে ক্রেতারা কম সোনা কিনেছে বলে রিপোর্টে প্রকাশ। জুলাই থেকে সেপ্টেম্বর এই তিনমাসে গত বছরের তুলনায় চাহিদা ২৪ শতাংশ কমে গিয়েছে। গত বছর এমন সময়ে চাহিদা ছিল ১৪৫.৯ শতাংশ, জানিয়েছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল।

বিয়ের মরশুম আসায় এবং দেওয়ালি থাকায় পরের কোয়ার্টার অর্থাত্‍ অক্টোবর থেকে ডিসেম্বরে চাহিদা কিছুটা বাড়বে বলেই আশা করছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের প্রতিনিধিরা।