উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ, পাশের হার ৯৭.৬৯ শতাংশ

213
ছবি : সংগৃহীত

কলকাতা: প্রকাশিত হল উচ্চমাধ্যমিকের ফল। বৃহস্পতিবার ফল ঘোষণা করেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস। ছেলেদের পাশের হার ৯৭.০৭ শতাংশ। প্রায় সমান পাশের হার মেয়েদের। রাজ্যের সব জেলায় পাশের হার ৯০ শতাংশের বেশি। উচ্চমাধ্যমিকে এবছর মোট পাশের হার ৯৭.৬৯ শতাংশ। ৩ লক্ষ ১৯ হাজার ৩২৭ জন পরীক্ষার্থী প্রথম বিভাগে উত্তীর্ণ। এবার উচ্চমাধ্যমিকে মোট পরীক্ষার্থী ৮ লক্ষ ১৯ হাজার ২০২ জন। প্রথম দশে আছে ৮৬ জন। সর্বোচ্চ নম্বর ৪৯৯। কলা বিভাগে উত্তীর্ণ হয়েছে ৯৭.৩৯ শতাংশ। বিজ্ঞান বিভাগে ৯৯.২৮ শতাংশ। বাণিজ্য বিভাগে ৯৯.৮ শতাংশ।

এদিন সংসদ সভাপতি মহুয়া দাস আরও জানান, সংখ্যালঘুদের পাশের হার ৯৭.৪৬ শতাংশ, তপসিলি জাতি-উপজাতিদের পাশের হার ৯৭.৩৩ শতাংশ। ৯০ থেকে ১০০ শতাংশ পেয়েছেন ৯ হাজার ১৩ জন। ৮০ থেকে ৮৯ শতাংশ নম্বর পেয়েছেন ৪৯ হাজার ৩৭০ জন পড়ুয়া। সংসদের পক্ষ থেকে আগেই জানানো হয়েছে, ২ অগাস্ট-১৪ অগাস্টের মধ্যে নিজের স্কুলে ভর্তি করতে হবে পড়ুয়াদের। ১৬ অগাস্ট-৩১ অগাস্টের মধ্যে ভর্তি করতে হবে অন্য স্কুলের পড়ুয়াদের।

- Advertisement -

করোনা আবহে মাধ্যমিকের মতো এবছর বাতিল হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষাও। বিগত পরীক্ষার নম্বরের ভিত্তিতে বিশেষ ফর্মুলায় মূল্যায়ন হয়েছে। বিকেল ৪টা থেকে www.wbresults.nic.in ওয়েবসাইটে রেজিস্ট্রেশন নম্বর দিয়ে লগ ইন করে পরীক্ষার ফল জানতে পারবে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা। এছাড়া www.exametc.com, www.results.siksha, www.westbengal.shiksha, www.indiaresults.com-এ লগ ইন করেও ফল জানা যাবে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, ২৩ জুলাই সকাল ১১টা থেকে স্কুলগুলিকে মার্কশিট, সার্টিফিকেট ও অ্যাডমিট কার্ড দেওয়া হবে। কোনও ছাত্র বা ছাত্রী যদি মূল্যায়নে সন্তুষ্ট না হয়, তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে সে লিখিত পরীক্ষায় বসার সুযোগ পাবে।