লাটাগুড়ি পর্যটনের ২৫ বছর, বছরভর অনুষ্ঠানের সূচনা

233

লাটাগুড়ি: লাটাগুড়ি। রাজ্যের গণ্ডি পেড়িয়ে দেশের পর্যটন মানচিত্রে একটি পরিচিত নাম। আজ থেকে ২৫ বছর আগে জানুয়ারি মাসেই পর্যটন কেন্দ্র হিসেবে প্রথম আত্মপ্রকাশ করেছিল নদী, জঙ্গল ঘেরা লাটাগুড়ি। সেক্ষেত্রে লাটাগুড়ি পর্যটনের ২৫তম বর্ষপূর্তিতে বিশেষ অনুষ্ঠান আয়োজিত হল শনিবার। দু’দিন ব্যাপী এই উৎসবের সূচনা হয় মশাল দৌড়ের মাধ্যমে। পাশাপাশি একটি বর্ণাঢ্য শোভাযাত্রাও আয়োজিত হয়। অন্যদিকে, বিশেষ এই দিনটিকে সামনে রেখে আলোকমালায় সাজিয়ে তোলা হয় প্রায় গোটা লাটাগুড়ি।

লাটাগুড়ির পর্যটনের ২৫ বছর পূর্তিকে সামনে রেখে লাটাগুড়ি বাজার এলাকায় বনদপ্তরের ময়দানে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয় এদিন। দু’দিনের এই সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের পাশাপাশি বছরভর একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে লাটাগুড়ির পর্যটন ব্যবসায়ী মহল এবং লাটাগুড়ি গ্রাম পঞ্চায়েত। অনুষ্ঠানের শুরুতে এদিন স্থানীয় কৃলাকুশলীরা আদিবাসী নৃত্য পেশ করেন। পাশাপাশি একটি বর্ণাঢ্য শোভাযাত্রা গোটা লাটাগুড়ি পরিক্রমা করে।

- Advertisement -

জানা গিয়েছে, স্থানীয় লোক সংস্কৃতির পাশাপাশি বহিরাগত শিল্পীদের সমন্বয়ে নানান অনুষ্ঠান আয়োজিত হবে দু’দিন ব্যাপী চলা বিশেষ এই অনুষ্ঠানে। এদিন লাটাগুড়ি পর্যটনের বিশেষ অনুষ্ঠানের উদ্বোধন করেন এসজেডিএর চেয়ারম্যান বিজয় চন্দ্র বর্মন। উপস্থিত ছিলেন জলপাইগুড়ি জেলা পরিষদের সহ-সভাধিপতি দুলাল দেবনাথ, মাল পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি মহুয়া গোপ, জলপাইগুড়ি জেলা শিশু শিক্ষা কমিটির সদস্য মহাদেব রায়।

লাটাগুড়ির পর্যটনের ২৫ বছর পূর্তি অনুষ্ঠান আয়োজক কমিটির সভাপতি তথা লাটাগুড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধান জগবন্ধু সেন জানান, ২৫ বছর পূর্তি উপলক্ষে এদিন ২৫ পাউন্ডের কেক কাটা হয়েছে। এদিন লাটাগুড়ির পর্যটনের সেকাল ও একাল নিয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। যেখানে বিশিষ্ট সাহিত্যিক গৌরীশংকর ভট্টাচার্য্য, লাটাগুড়ি প্রবীণ পর্যটন ব্যবসায়ী কমল ভৌমিক, বন আধিকারিক বাদল দেবনাথ বিমল দেবনাথ প্রমুখ আলোচনা করেন।

এসজেডিএর চেয়ারম্যান বিজয় চন্দ্র বর্মন জানান, বর্তমানে করোনা পরিস্থিতিতে অনুষ্ঠানের সূচনা হলেও অনুষ্ঠানের সমাপ্তি অনুষ্ঠান বছর শেষে যাতে আরও ভালো ভাবে করা যায় সেবিষয়ে সরকারিভাবে উদ্যোগ গৃহীত হবে। এছাড়াও সরকারিভাবে লাটাগুড়ির পর্যটনকে তুলে ধরার জন্য যথাসম্ভব চেষ্টা করা হবে বলেও জানান তিনি।