লস অ্যাঞ্জেলসে গ্রেপ্তার মুম্বই হামলার মূল চক্রী

286

লস অ্যাঞ্জেলস: আমেরিকার লস অ্যাঞ্জেলস থেকে গ্রেপ্তার করা হল ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বই হামলার মূল চক্রী তাহাউর হুসেন রানাকে।

২০০৫ সালে মহম্মদের নামে বিতর্কিত কার্টুন প্রকাশ করায় ডেনমার্কের একটি সংবাদপত্রের অফিসে হামলা চালায় পাকিস্তানের মদতপুষ্ট লস্কর-ই-তৈইবা। পরে এই ঘটনার তদন্তে নেমে হামলায় মদত দেওয়ায় পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার ওই নাগরিককে শিকাগো থেকে গ্রেপ্তার করা হয়। আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পর তাঁকে ১৪ বছরের জন্য জেলে পাঠানোর নির্দেশ দেন বিচারক। ২০২১ সালে তার জেল থেকে মুক্তি পাওয়া কথা থাকলেও শরীর অসুস্থ থাকায় ও করোনা পরিস্থিতির জন্য তাকে গত সপ্তাহে জেল থেকে ছাড়া হয়। তবে তাতে রক্ষা হয়নি। ২০০৮ সালে ভারেত মুম্বই হামলার জন্য তার বিরুদ্ধে থাকা খুন ও খুনের ষড়যন্ত্রের অভিযোগের ভিত্তিতে তাকে ফের গ্রেপ্তার করে মার্কিন পুলিশ। জানা গিয়েছে, সমস্ত আইনি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর তাকে ভারতে পাঠানো হবে।

- Advertisement -

২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বই হামলার স্মৃতি আজও যেন শিউরে ওঠে। সেইসময় আজমল কাসব সহ ১০ জন লস্কর জঙ্গি করাচি বন্দর থেকে মুম্বইয়ে প্রবেশ করে হামলা চালিয়েছিল। তিন দিন ধরে ছত্রপতি শিবাজি টার্মিনাস, তাজ হোটেল, দি ওবেরয় ট্রাইডেন্ট, নরিম্যান হাউস সহ শহরের বিভিন্ন জায়গায় হামলা চালিয়েছিল জঙ্গিরা। ঘটনায় মৃত্যু হয়েছিল ১৬৬ জনের। আহত হয়েছিলেন ৩০০-এর বেশি মানুষ। আজও ২৬/১১-র স্মৃতি ভোলেননি কেউ। সেই রাতের কথা মনে করে এখনও আতঙ্কিত হামলায় জীবিতরা।