বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু দুই শ্রমিকের, তদন্তে পুলিশ

54

কিশনগঞ্জ: কিশনগঞ্জের নেপাল সীমান্তের সংলগ্ন পোয়াখালী এলাকার ইটভাটায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল দু’জন শ্রমিকের। মৃতরা সুরেন কুমার ও জয় সিং। দু’জনেই স্থানীয় আমবাড়ি গ্রামের বাসিন্দা। শনিবার রাতের এই ঘটনাকে কেন্দ্র করে ইটবাটার মালিককে কাঠগড়ায় দাঁড় করিয়ে বিক্ষোভে শামিল হন শ্রমিকরা। অন্যদিকে, ঘটনায় মৃতদের পরিবারের তরফে পোয়াখালী থানার দায়ের হয়েছে লিখিত অভিযোগ। অভিযোগের ভিত্তিতে শুরু হয়েছে তদন্ত।

অভিযোগ, ইটভাটার মালিকের নির্দেশেই হাই ভোল্টেজ তারের নীচে ওই দুই শ্রমিক কাজ করছিলেন। সেসময় আচমকাই লোহার খুঁটির সঙ্গে ওই তারের স্পর্শ হতেই বিদ্যৎস্পৃষ্ট হন দু’জনেই। ঘটনাস্থলেই তাঁদের মৃত্যু হয়। পোয়াখালী থানা সূত্রে খবর, ইট ভাটার নিরাপত্তার স্বার্থে সিসি ক্যামেরা বসানোর কাজ চলছিল। যদিও বিদ্যুৎ দপ্তরের সঙ্গে কোনও প্রকার যোগাযোগ না করেই ভাই ভোল্টেজ তারের নীচ শ্রমিকের দিয়ে কাজ করাচ্ছিলেন ইটভাটার মালিক। এতেই বিপত্তি ঘটে। মৃত্যু হয় দুই শ্রমিকের।

- Advertisement -

শ্রমিক মৃত্যুর ঘটনার পরই উঠতে শুরু করেছে একের পর অভিযোগ। স্থানীয় সমাজসেবী করন কুমার সিনহার অভিযোগ, পোয়াখালী ও ঠাকুরগঞ্জ থানা এলাকায় ব্যাঙের ছাতার মত ইটভাটা গড়ে উঠেছে নিয়ম না মেনে। ইটভাটাগুলির অধিকাংশ মালিক শিলিগুড়ির। তাঁরা একদিকে যেমন শ্রমিকদের নিরাপত্তার কথা ভাবছে না তেমনই মাইনিং নিয়ম মানছেন না। যদিও অভিযোগ প্রসঙ্গে ইটভাটার মালিকদের তরফে কোনও বক্তব্য পাওয়া যায়নি।