ডব্লিউটিসির বিতর্কিত পয়েন্ট সিস্টেমে বদল

দুবাই : দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপে গুরুত্বপূর্ণ রদবদল।

বিতর্কিত পয়েন্ট পদ্ধতিতে পরিবর্তন আনল আইসিসি। ভারত-নিউজিল্যান্ড ফাইনাল দিয়ে শেষ হওয়া প্রথম আসরে পয়েন্ট-সিস্টেম বিতর্কের কেন্দ্রবিন্দুতে ছিল। বৈষম্যের অভিযোগ তুলে বারবার সমালোচনায় মুখর হয়েছে প্রাক্তনরা। ভুল শুধরে নিতেই বদল।

- Advertisement -

অগাস্টে ভারত-ইংল্যান্ড সিরিজেই যে পরিবর্তন দেখা যাবে। নতুন নিয়মে প্রতিটি জয়ের জন্য ১২ পয়েন্ট করে দেওয়া হবে। ম্যাচ ড্র হলে দুই দল পাবে ৪ করে। টাই ম্যাচে ৬ পয়েন্ট। থাকছে মন্থর ওভার রেটের জন্য ১ পয়েন্ট কেটে নেওয়ার শাস্তি। পুরোনো নিয়মে প্রতিটি সিরিজের জন্য ১২০ পয়েন্ট নির্ধারিত ছিল। অর্থাৎ সিরিজ দুই ম্যাচ হলে, ম্যাচ পিছু জয়ে ৬০ পয়েন্ট। আবার ৫ ম্যাচ সিরিজে প্রতি জয়ে মাত্র ২৪ পয়েন্ট!

আইসিসির অন্তর্বর্তীকালীন সিইও জিওফ অ্যালারডিস বলেছেন, সিরিজ নয়, ম্যাচ পিছু সর্বাধিক ১২ পয়েন্ট রাখা হচ্ছে দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপে। কতগুলি ম্যাচ খেলে কত পয়েন্ট, শতকরা হারের ভিত্তিতে র‌্যাংকিং হবে। আগের মতোই প্রতিটি দল ঘর ও বাইরে তিনটি করে সিরিজ খেলবে। দ্বিতীয় আসরে সর্বাধিক ২১টি টেস্ট খেলবে ইংল্যান্ড। ভারত ১৯টি, অস্ট্রেলিয়া ১৮ ও দক্ষিণ আফ্রিকা ১৫টি ম্যাচ খেলবে। প্রথমবারের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড খেলবে ১৩টি টেস্ট।

এদিকে, আইসিসি ক্রমতালিকায় শীর্ষস্থান ফের কেন উইলিয়ামসনের জিম্মায়। টেস্ট বিশ্বযুদ্ধের ফাইনালে ৪৯ ও ৫২ করেন কিউয়ি দলপতি। যার সুবাদে স্টিভেন স্মিথকে সরিয়ে শীর্ষে উঠে আসা। তিনে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। বিরাট কোহলি আগের মতোই চার নম্বরে। পরের দুটি স্থানে জো রুট ও রোহিত শর্মা। ফাইনালে ব্যর্থতার জেরে পিছিয়ে সাতে ঋষভ পন্থ। বোলিং বিভাগে প্রথম তিনে প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বীন ও টিম সাউদি।