ইটভাটার ৩০ পরিযায়ী শ্রমিক করোনা আক্রান্ত, উদ্বিগ্ন স্বাস্থ্য দপ্তর

225

প্রদীপ চট্টোপাধ্যায়, বর্ধমান: ভিন রাজ্য হয়ে আসা মানুষজনের থেকে এই রাজ্যে ‘কোভিড’ সংক্রমণ ছড়াতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছিল। সেই আশঙ্কা যে অমূলক ছিল না তার প্রমাণ মিলল পূর্ব বর্ধমানের পূর্বস্থলীতে। ভিন রাজ্য থেকে এসে পূর্বস্থলী-১ ব্লকের শ্রীরামপুরের একটি ইটভাটায় কর্মরত ৩০ পরিযায়ী শ্রমিকের শরীরে খোঁজ মিলল করোনা ভাইরাসের।

ঘটনায় কিছুটা হলেও উদ্বেগের পারদ চড়তে শুরু করেছে জেলা স্বাস্থ্য দপ্তরের অন্দর মহলে। যদিও ব্লক স্বাস্থ্য দপ্তরের দাবি, করোনা আক্রান্ত ইটভাটা শ্রমিকদের শারীরিক অবস্থা ভালো রয়েছে। কারও তেমন কোনও সমস্যা নেই। তবে ইটভাটা শ্রমিকদের থেকে সংক্রমণ যাতে স্থানীয়দের মধ্যে ছড়িয়ে না পড়ে সেদিকে নজর রাখছে স্বাস্থ্য দপ্তরের কর্মীরা।

- Advertisement -

ব্লক স্বাস্থ্য আধিকারিক মহম্মদ নৌমান শেখ বলেন, ‘ওই ইটভাটায় থাকা একজন প্রথম কোভিড পরীক্ষা করান, তাঁর রিপোর্ট পজিটিভ হয় আসতেই এর পরেই ব্লক হাসপাতালের মেডিকেল টিমের উপস্থিতিতে দু’দিনে ওই ইটভাটার ১৬৫ জনের করোনা পরীক্ষা হয়। তারমধ্যে ৩০ জনের রিপোর্ট পজিটিভ আসে। আক্রান্তদের প্রয়োজনীয় ওষুধ দেওয়া হয়েছে। তাঁদের নিয়মিত পর্যবেক্ষণে রাখা হচ্ছে।’

ইটভাটার ম্যানেজার বৈদ্যনাথ সরকার বলেন, ‘আক্রান্তদের হালকা জ্বর ছাড়া তেমন কোনও উপসর্গ নেই।’ ইটভাটার অন্য কর্মকর্তারা জানান, কোভিড অতিমারি কারণে রাজ্যজুড়ে বিধিনিষেধ জারি থাকায় ভিন রাজ্যের শ্রমিকরা বাড়ি ফিরতে পারেননি। তবে, বর্তমানে নিরাপত্তার স্বার্থে ইটভাটার শ্রমিকদের বাইরে বেরনোয় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অন্যদিকে, ইটভাটায় বাইরের কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না।