এগিয়ে চলার বিরাট চ্যালেঞ্জ শুরু আজ

হেডিংলে : ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপের সময় লিডসের হেডিংলে স্টেডিয়ামে ভারত বনাম শ্রীলঙ্কার ম্যাচ হয়েছিল। সেই ম্যাচে ওপেন করতে নেমে শতরান করেছিলেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। অনায়াসে ম্যাচ জিতেছিল বিরাট কোহলির ভারত।

বর্তমান টিম ইন্ডিয়ার হেডিংলে অভিজ্ঞতা বলতে এটুকুই। ২০০২ সালে সৌরভের ভারতের অমর কীর্তির ১৯ বছর পর কোনও ভারতীয় দল কাল টেস্ট খেলতে নামছে হেডিংলের মাঠে। যেখানে ঐতিহাসিকভাবে পেসাররা সাহায্য পেয়ে থাকেন। আর সারাদিন ধরে মাঠের উপর দিয়ে এলোমেলো হাওয়া চলে। যা বলের সুইং বুঝতে বিভ্রান্ত করে ব্যাটসম্যানদের। জো রুট বনাম বিরাট কোহলির চরৈবেতির লড়াইয়ে কাল সেই হাওয়া কতটা প্রভাব ফেলবে, সময় বলবে। তার আগে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার লক্ষ্যপূরণে কোহলিদের কাছে বাধা স্থানীয় আবহাওয়া। গত কয়েকদিন একেবারেই বৃষ্টি হয়নি লিডসে।

- Advertisement -

ম্যাচের পাঁচ দিনও বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। তৃতীয় ও পঞ্চম দিন বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাসকে কেউই পাত্তা দিচ্ছেন না। ফলে টিম ইন্ডিয়ার অন্দরে চার না তিন পেসার খেলানো নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। সঙ্গে রবিচন্দ্রন অশ্বীনের খেলার সম্ভাবনা বাড়ছে। মনে করা হচ্ছে, হেডিংলের মাঠে তৃতীয় দিন থেকে বল ঘুরতে পারে। তাই তিন পেসার, দুই স্পিনারের স্ট্র‌্যাটেজি আদর্শ হতে পারে ভারতের জন্য। নিট ফল, অশ্বীন-ইশান্ত শর্মার মধ্যে কার ভাগ্যে শিকে ছিঁড়বে, তা নিয়ে টানাপোড়েন শুরু হয়ে গিয়েছে। রাতের দিকে হনুমা বিহারীও প্রথম একাদশের দৌড়ে ঢুকে পড়েছেন বলে খবর।

আজ বিকেলে ক্যাপ্টেন কোহলির ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনের পর বিষয়টি নিয়ে ধোঁয়াশা আরও বেড়েছে। লর্ডসের উইনিং কম্বিনেশন ধরে রাখা, না কি প্রথম একাদশে পরিস্থিতির দাবি মেনে বদল, স্পষ্ট করেননি ভারত অধিনায়ক। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন আজ কোহলিকে পরামর্শ দিয়ে অশ্বীনকে খেলানোর কথা বলেছেন। যদিও ভারত অধিনায়ক সেই পরামর্শ শুনবেন কি না, জানা যায়নি। দলের একটি বিশেষ সূত্রের খবর, কাল টসের আগে পিচ ও পরিবেশ পর্যালোচনা করে প্রথম একাদশ চূড়ান্ত করবে টিম ইন্ডিয়া। হয়তো লর্ডসের উইনিং কম্বিনেশনই বজায় থাকবে।