তাজমহল চত্বরে উড়ল গেরুয়া পতাকা, গ্রেপ্তার ৪

192

আগ্রা: তাজমহল চত্বরে ঢুকে গেরুয়া পতাকা ওড়ানোর অভিযোগে গ্রেপ্তার হল চারজন। ধৃতরা হিন্দুত্ববাদী সংগঠন হিন্দু জাগরন মঞ্চের সঙ্গে যুক্ত বলে জানা গিয়েছে। তাজমহল চত্বরের স্থানীয় তাজগঞ্জ পুলিশ স্টেশনের দায়িত্বপ্রাপ্ত ইনস্পেক্টর উমেশচন্দ্র ত্রিপাঠী জানিয়েছেন, দক্ষিণপন্থী নেতা গৌরব ঠাকুর ও তাঁর তিন সহযোগীকে গ্রেপ্তার করা হয়েছে। আইপিসি ১৫৩এ অর্থাৎ ভিন্ন ধর্মাবলম্বীদের মধ্যে বিদ্বেষ ছড়ানো এবং সেকশন ৭-র অপরাধীবিরোধী আইন সংশোধনের আওতায় তাদের গ্রেপ্তার করা হয়েছে।

জানা গিয়েছে, তাজমহল চত্বরে ঢুকে গেরুয়া পতাকা ওড়াতে শুরু করে ওই চারজন। বিষয়টি ভিডিও করে সোশ্যাল মিডিয়ায় আপলোড করে তারা। এরপরই তাজমহলের নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ আধিকারিকরা তাদের ধরে পুলিশের হাতে তুলে দেন।

- Advertisement -

যদিও হিন্দু জাগরন মঞ্চের নেতা গৌরব ঠাকুরের নেতৃত্বে এ ধরনের ঘটনা প্রথম নয়। গত অক্টোবর মাসেও তাজমহল চত্বরে ঢুকে গেরুয়া পতাকা উড়িয়ে শিব পুজো করার অভিযোগ উঠেছিল তাঁর দলের বিরুদ্ধে। এদিকে, হিন্দু জাগরন মঞ্চের নেতারা দাবি করলেও সংসদে অবশ্য আগেই সরকারের তরফে জানানো হয়েছিল, তাজমহলের জায়গায় হিন্দু মন্দির কখনও ছিল, এমন কোনও তথ্য নেই। ২০১৫ সালে কেন্দ্রের মন্ত্রী মহেশ শর্মা সংসদে যেমনটা জানিয়েছিলেন। মোঘল সাম্রাজ্যের সময় তৈরি স্থাপত্য তাজমহলের জায়গায় আগে কোনও মন্দির থাকার দাবি আগেই খারিজ করে দিয়েছিল আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া।