হাতির হানায় ক্ষতিগ্রস্ত ৪টি শ্রমিক আবাস

149

বিন্নাগুড়ি: চা বাগানে দলছুট হাতির আক্রমণে ক্ষতিগ্রস্ত চারটি ঘর ও একটি বেসরকারি স্কুলের গেট। বুধবার ভোররাত ৩টা নাগাদ ঘটনাটি ঘটেছে বিন্নাগুড়ি গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত তেলিপাড়া চা বাগানের স্টাফ লাইন ও তেলিপাড়া হাটখোলা এলাকায়। ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে তেলিপাড়া চা বাগানের শ্রমিক মহল্লায়।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন ভোরে একটি হাতি রেতির জঙ্গল থেকে বেরিয়ে তেলিপাড়া চা বাগানের হাটখোলা এলাকায় গিয়ে মিনা থাপার বাড়ির রান্নাঘরের বেড়া ভেঙে খাবার খেয়ে পাশেই সন্তু কুমারের বাড়ির দেওয়াল ভেঙে খাবারের খোঁজ করে। শ্রমিকদের চিৎকারে হাতি হানা দেয় বাগানের স্টাফ লাইনের আরও এক আবাসনে। সেই সময় চা বাগানের ট্র্যাক্টর দিয়ে তাড়া করলে হাতিটি জাতীয় সড়ক পার হয়ে একটি বেসরকারি স্কুলের গেট ভেঙে স্কুলের ভিতর দিয়ে ফের রেতির জঙ্গলের দিকে চলে যায়।

- Advertisement -

তেলিপাড়া হাটখোলা এলাকার পঞ্চায়েত সদস্য রঞ্জিত দে জানান, পাশেই রেতির জঙ্গল থাকায় তেলিপাড়া চা বাগানে খাবারের খোঁজে হাতির হানা মাঝে মাঝে হলেও এদিন দলছুট হাতিটি বিন্নাগুড়ির লাগোয়া এক বাড়িতে হানা দেয়। ঠিক সময় এলাকার মানুষ তাড়া না করলে হাতিটি স্কুলে হানা দিলে আরও বেশি ক্ষয়ক্ষতি হত। বিন্নাগুড়ি বন্যপ্রাণ স্কোয়াডের রেঞ্জার শুভাশিস  রায় জানান, হাতি আসার খবর পেলেই আমরা ঘটনাস্থলে যাই। এদিনের তেলিপাড়া চা বাগান থেকে হাতি আসার কোনও খবর আমাদের দেওয়া হয়নি। তবে ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা উপযুক্ত প্রমাণ নিয়ে আবেদন করলে নিয়ম মেনে ক্ষতিপূরণ পেতে পারেন।