কৃষক বন্ধু প্রকল্প চালু রাখতে সমবায় ব্যাংকে ৪ হাজার কোটি টাকা রাজ্যের

582

স্বরূপ বিশ্বাস, কলকাতা: কৃষক বন্ধু প্রকল্প চালাতে রাজ্য সমবায় ব্যাংকে ৪ হাজার কোটি টাকা জমা রেখেছে রাজ্য সরকার। এই প্রকল্পে যাতে কখনও টাকার অভাব না হয় তার জন্যই আগাম সর্তকতা রাজ্যের। কৃষকদের নামের তালিকা ও তাদের ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার কৃষি দপ্তরে পাঠানোর পরই সমবায় ব্যাংক সরাসরি তাদের অ্যাকাউন্টে টাকা পাঠাচ্ছে। এছাড়া প্রবীণ কৃষকদের পেনশন ও কৃষক মৃত্যুর ক্ষতিপূরণ বাবদ এককালীন অর্থ সাহায্যের টাকা ব্যাংকয়ের মাধ্যমে দেওয়া হচ্ছে।

কৃষকদের এই প্রকল্পের বিস্তারিত তথ্য সরকারি ওয়েবসাইটে রয়েছে। গতবার প্রায় ৪০ লক্ষ কৃষক এই প্রকল্পের আওতায় থাকলেও এবার ওই আরও বাড়ছে সংখ্যাটা। রাজ্যের কৃষি অধিকর্তা জানান, কৃষক বন্ধু প্রকল্পের পাশাপাশি কৃষকদের পেনশন দেওয়ার সংখ্যাটাও বাড়ছে। প্রায় এক লক্ষ কৃষককে পেনশন দেওয়ার কথা রয়েছে। প্রায় ৭০০ কৃষক পরিবারকে ক্ষতিপূরণ বাবদ অর্থ দেওয়া হচ্ছে। এই খাতে প্রায় ১২ থেকে ১৩ কোটি টাকা বরাদ্দ করা হয়ে থাকে।

- Advertisement -

এক প্রশ্নের উত্তরে কৃষি অধিকর্তা জানান, এখন সব প্রকল্পের টাকাই কৃষকদের ব্যাংকের অ্যাকাউন্টে সরাসরি পাঠানো হচ্ছে। এই কাজে সামান্য ভুলত্রুটি হলেও হতে পারে। বিশেষ করে দ্রুততার সঙ্গে এই কাজ করতে হচ্ছে যেখানে। স্বচ্ছতা রাখতে সবকিছুই খতিয়ে দেখা হবে।