ফাইজারের ভ্যাকসিন নেওয়ার পরও করোনায় আক্রান্ত নার্স  

350

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: কোভিড ভ্যাকসিন নেওয়ার সপ্তাহ খানেক পরই ক্যালিফোর্নিয়ার ৪৫ বছর বয়সী এক পুরুষ নার্সের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। তিনি ফাইজারের কোভিড ভ্যাকসিন নিয়েছিলেন বলে মঙ্গলবার জানিয়েছে এবিসি নিউজ।

করোনায় সংক্রামিত ওই নার্সের নাম ম্যাথিও ডব্লিউ। সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে ম্যাথিও জানিয়েছেন, ১৮ ডিসেম্বর তিনি ফাইজারের ভ্যাকসিন নিয়েছেন। তাঁর হাতে একদিন ব্যথা ছিল। এছাড়া অন্য কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছিল না। কিন্তু ভ্যাকসিন নেওয়ার ৬দিন পর ক্রিসমাসের ঠিক আগে তিনি অসুস্থ হয়ে পড়েন। পেশিতে ব্যথা শুরু হয়। অসুস্থ হওয়ার আগে ম্যাথিও কোভিড ইউনিটে কাজ করেছিলেন। এরপর ওই পুরুষ নার্স হাসপাতালে যান ও লালার নমুনা পরীক্ষা করান। ক্রিসমাসের পরদিন তাঁর করোনা রিপোর্ট পজিটিভ আসে।

- Advertisement -

সান দিয়েগোর ফ্যামিলি হেল্থ সেন্টারের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ক্রিশ্চিয়ান ব়্যামার্স জানান, এটা অপ্রত্যাশিত নয়। কারণ ভ্যাকসিন নেওয়ার ১০-১৪ দিন পর থেকে শরীরে প্রতিরোধ ক্ষমতা তৈরি হতে থাকে। ভ্যাকসিনের প্রথম ডোজ করোনা রুখতে ৫০ শতাংশ সুরক্ষা দেবে। যে কারণে দ্বিতীয় ডোজ নিতে হবে। এতে ৯৫ শতাংশ সুরক্ষা মিলবে।