অন্ধ্রপ্রদেশে বিষাক্ত গ্যাস লিক করে মৃতের সংখ্যা বেড়ে ১১

বিশাখাপত্তনম: অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের একটি বহুজাতিক সংস্থার কেমিক্যাল প্ল্যান্ট থেকে বিষাক্ত গ্যাস লিক করে এক শিশু সহ ১১ জনের মৃত্যু হল। প্রায় এক হাজার জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আরও বহু মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। প্রচুর গবাদি পশুও মারা গিয়েছে। ঘটনাস্থলে পুলিশ, দমকল ও অ্যাম্বুলেন্স পৌঁছেছে।

বৃহস্পতিবার ভোর সাড়ে তিনটে নাগাদ ওই কেমিক্যাল প্ল্যান্ট থেকে গ্যাস লিক করা শুরু হয়। কারখানার নিরাপত্তারক্ষীরা ওই গ্যাসের প্রভাবে অচৈতন্য হয়ে পড়েন তাঁরা। এরপর সংলগ্ন এলাকায় গ্যাস ছড়িয়ে পড়তে থাকে। পরবর্তীতে এলাকার বাসিন্দাদের চোখ জ্বালা ও শ্বাসকষ্ট শুরু হলে তাঁরা বিষয়টি প্রশাসনকে জানায়। খবর যায় জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীতে।

- Advertisement -

আরআর ভেঙ্কটপুরম গ্রামের ওই কেমিক্যাল প্ল্যান্ট লাগোয়া এলাকার বাসিন্দারা জানান, তাঁদের চোখ জ্বালা করছিল এবং শ্বাসকষ্ট হচ্ছিল। তাঁদের অনেককেই দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে জানান তাঁরা। গ্রেটার বিশাখাপত্তনম মিউনিসিপ্যাল কর্পোরেশন টুইটে জানিয়েছে, ‘গোপালপটনমের এলজি পলিমারসে গ্যাস লিকের ঘটনা ঘটেছে। আগাম সতর্কতা নিতে লাগোয়া অঞ্চলের বাসিন্দাদের বাড়ি থেকে বেরোতে নিষেধ করা হচ্ছে।’ ওই কারখানায় মূলত পলিস্টার পলিথিন তৈরি হত। সিটাইরিন নামের বিষাক্ত গ্যাস সেই কাজে ব্যবহার করা হত বলে জানা গিয়েছে।

বিশাখাপত্তনমের পুলিশ আধিকারিক স্বরূপা রাণী, এখনও পর্যন্ত ৫ জনের মৃত্যু ঘটনা ঘটেছে। ৭০ জন সংজ্ঞাহীন অবস্থায় হাসপাতালে চিকিত্সাধীন। এলাকার ৫০০ জন বাসিন্দার মধ্যে ২০০ জন হাসপাতালে ভর্তি রয়েছেন। মার্চ মাস থেকে লকডাউনের পর থেকে প্ল্যান্টটি বন্ধ রয়েছে বলে জানান তিনি।

বিশাখাপত্তনমের পুলিশ সুপার জানিয়েছেন, পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে এসেছে। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন রেড্ডি উদ্ধারকাজ খতিয়ে দেখতে ঘটনাস্থলে আসছেন বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিশন রেড্ডি জানিয়েছেন, এনডিআরএফকে ত্রাণ দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রের তরফেও দ্রুত আর্থিক সাহায্য পাঠানো হবে বলে আশ্বাস দেন তিনি। প্রায় ২০টি গ্রামে এই গ্যাস ছড়িয়ে পড়েছে বলে খবর।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটে সকলের সুস্থতা কামনা করেছেন।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী টুইটে শোকবার্তা জানিয়েছেন।