প্রধানমন্ত্রীকে ৫ পাতার সুইসাইড নোট, আত্মঘাতী কৃষক

237

ভুপাল: বিদ্যুতের বিল ৮৮,০০০ টাকা! বিল মেটাতে না পেরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশে পাঁচ পাতা সুইসাইড নোট লিখে আত্মঘাতী হলেন এক কৃষক। ঘটনাটি ঘটেছে, মধ্য প্রদেশের বুন্দেলখণ্ড অঞ্চলের ছাতারপুর জেলায়। গাছের ডালে ফাঁস লাগিয়ে আত্মঘাতী হয় ওই কৃষক। ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু হয়েছে পুলিশের তরফে। পাশাপাশি সরকারের তরফে নিহতের পরিবারকে এককালীন ২৫,০০০ টাকা দেওয়া হয়েছে। এছাড়া এই আত্মহত্যার পেছনে কেউ জড়িত রয়েছে কিনা তা খতিয়ে দেখে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে বলেও আশ্বস্ত করা হয়।

মধ্যপ্রদেশের বুন্দেলখণ্ড অঞ্চলের ছাতারপুর জেলার বাসিন্দা ওই কৃষক। তাঁর তিন মেয়ে ও এক ছেলে। একটি ছোট ময়দা ভাঙানোর কারখানা ছিল। ছাতারপুর বিদ্যুৎ সরবরাহ সংস্থা ঋণের চাপে আত্মহত্যা করেন বলেই প্রাথমিক সূত্রে খবর। তাঁর বাড়ি থেকে উদ্ধার হয় পাঁচ পাতার সুইসাইড নোট। পরিবার সূত্রে জানা গিয়েছে, বিদ্যুৎ সংস্থার মাসিক বিল আসত ৩,০০০ থেকে ৪,০০০ টাকা। কিন্তু হঠাৎই তাঁর নামে ৮৮,০০০ টাকার বিল পাঠানো হয়। সেই বিল শোধ করার সময় না দিয়ে আইনি নোটিশ পাঠায় ছাতারপুরের বিদ্যুৎ সরবরাহ সংস্থা এবং পরবর্তীতে নিহত ব্যক্তির কারখানা ও মোটরবাইক বাজেয়াপ্ত করা হয়। বিল মেটানোর জন্য তিনি আধিকারিকদের কাছে অনেক অনুরোধ করলেও কেউ আমল দেয়নি। বিদ্যুৎ সরবরাহ সংস্থার কাছে হেনস্থার জেরেই আত্মহত্যার পথ বেছে নেন বলেই প্রাথমিক সূত্রে খবর।

- Advertisement -

সুইসাইড নোটে লেখা ছিল, মৃত্যুর পরে তাঁর দেহ যাতে সরকারের হাতে তুলে দেওয়া হয় এবং তাঁর অঙ্গপ্রত্যঙ্গ বিক্রি করে সেই টাকায় বকেয়া ৮৮,০০০ টাকার বিদ্যুতের বিল মিটিয়ে দেওয়া হয়। যদি কোনও দরিদ্র মানুষ অল্প টাকাও ধার করেন, সরকার কখনও জানতে চায় না যে ধার শোধ করতে তাঁর কেন দেরি হচ্ছে। পরিবর্তে তাঁকে প্রকাশ্যে অপমান করা হয়।