ঘরে ফিরলেন গাজোলের ৮ শ্রমিক

237
ছবি: পঙ্কজ ঘোষ

গৌতম দাস, গাজোল: আতঙ্ক-আশঙ্কা কাটিয়ে অবশেষে বুধবার বাড়ি ফিরলেন গাজোলের আটজন শ্রমিক। কাজের সন্ধ্যানে মাস তিনেক আগে তাঁরা কোচবিহার এবং আলিপুরদুয়ার গিয়েছিলেন। হঠাৎ করে লকডাউন ঘোষণা হতেই সেখানেই আটকে পড়েন ওই শ্রমিকরা। বেশ কয়েকদিন এভাবেই কাটে সেখানে। কিন্তু, টাকা শেষ হতেই হেঁটে কোচবিহার থেকে গাজোলে ফিরে আসার পরিকল্পনা করেন তাঁরা। কিন্তু আলিপুরদুয়ার জেলার হাতিপোতা থানার পুলিশ কর্মীরা তাঁদের আটকে দেয়। রাখা হয় কোয়ারান্টিন সেন্টারে। সেখানে নিয়মিত তাঁদের স্বাস্থ্যপরীক্ষা চলে। এরপর মঙ্গলবার সরকারি সহযোগিতায় বাসে চেপে বাড়ির উদ্দেশ্যে রওনা দেন ওই শ্রমিকরা।

আতঙ্ক কাটিয়ে বুধবার গাজোলে ফেরেন দয়াল সরকার, অর্জুন সরকার, সুরজিৎ সরকার, দেবদাস সরকার, উত্তম সরকার, যোগেশ টুডু এবং অপূর্ব বিশ্বাস। গাজোল পুলিশের তরফে তাঁদের চিকিৎসা সংক্রান্ত সমস্ত কাগজপত্র পরীক্ষা করা হয়। তবে, তাঁদের ১৪ দিন হোম কোয়ারান্টিনে থাকতে বলা হয়েছে। গাজোলে ফিরে মুক্তির স্বাদ অনুভব করতে পারছেন তাঁরা।

- Advertisement -

বাসচালক সুভাষ বিশ্বাস বলেন, ‘আলিপুরদুয়ার থেকে সমস্ত শ্রমিকদের নিয়ে আসা হচ্ছে। গাজোল ছাড়াও মুর্শিদাবাদ এবং নদীয়া জেলার বিভিন্ন এলাকার শ্রমিকেরা বাসে আছেন। ধাপে ধাপে তাঁদের প্রত্যেককেই ঘরে ফেরানো হবে।’