৭৫ শতাংশ র‍্যাশন ডিলার ৭ মাস কমিশন পাননি, বাধ্য হয়ে মুখ্যমন্ত্রীর দপ্তরে চিঠি

654

কলকাতা: লকডাউনে টানা সাত মাস বিনামূল্যে র‍্যাশন বিতরণ করেও কমিশন পান নি ডিলাররা। এই অভিযোগে রাজ্যের মুখ্যমন্ত্রীর দপ্তরে চিঠি দিল র‍্যাশন ডিলাররা। মুখ্যমন্ত্রীর দপ্তরে চিঠি দিয়ে জানানোর পাশাপাশি খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককেও জানানো হয়েছে।

র‍্যাশন ডিলাররা জানান, তাঁরা লকডাউনে এপ্রিল মাস থেকে বিনামূল্যে র‍্যাশন বিতরণ করছেন। প্রতি কুইন্টালে তাঁদের ডিলারদের ৭০ টাকা পাওয়ার কথা। চাল, ডাল, গম বা ছোলা সবকিছুর ক্ষেত্রেই কমিশনের অঙ্ক একই। কিন্তু টানা ৭ মাস ধরে বিনামূল্যে খাদশষ্য বণ্টন করেও মেলেনি কমিশন। তাই তাঁরা বাধ্য হয়ে মুখ্যমন্ত্রীর দপ্তরে চিঠি দিয়েছেন।

- Advertisement -

যদিও কমিশন না পাওয়ার বিষয়ে মূলত একটি রাষ্ট্রায়ত্ত্ব ব্যঙ্কের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন র‍্যাশন ডিলাররা। অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের অভিযোগ, কমিশনের টাকা ঠিক সময়ে ব্যাঙ্কে জমা হয়েছে। ব্যাঙ্ক সেই টাকা তুলেও নিয়েছে। কিন্তু তা ডিলারদের দিতে চাইছে না ব্যাঙ্ক। পরিবর্তে সেই টাকা ব্যাঙ্ক বাজারে সুদে খাটাচ্ছে বলেই অভিযোগ ফেডারশেনের।

তবে সমস্ত ডিলাররাই যে কমিশন পাননি এমনটা নয়। রাজ্যের ২০ হাজার ৭৮০ জন র‍্যাশন ডিলারের মধ্যে ২৫ শতাংশ ডিলার টাকা পেয়েছেন। কিন্তু বাকিরা কিছুই পাননি।