করোনা সারলেও ৭৮ শতাংশ রোগীর মধ্যে দেখা দিচ্ছে হার্টের সমস্যা

481

নয়াদিল্লি: করোনায় সুস্থ হয়ে উঠলেও কাবু করছে হার্টের সমস্যা। হার্টের রোগে কাবু প্রায় ৭৮ শতাংশ রোগী। দেখা যাচ্ছে করোনা সংক্রমণের জেরে ফুসফুস নয় পাশাপাশি ক্ষতি হচ্ছে হার্টেরও। সম্প্রতি জেএএমএ (JAMA) কার্ডিওলজি মেডিকেল জার্নালে একটি গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য।

গবেষণা বলছে, করোনায় সুস্থ হয়ে ওঠা ১০০ জন রোগীর কার্ডিয়াক ম্যাগনেটিং রেসোন্যান্স ইমেজে হার্টের মধ্যে অনেক বদল লক্ষ্য করেছেন বিজ্ঞানীরা। এই বদলগুলিকে বলা হচ্ছে ‘পোস্ট-কোভিড কম্প্লিকেশন।’ এর ভিত্তিতেই এই তথ্য প্রকাশিত হয়েছে।

- Advertisement -

যদিও এই বিষয়ে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ পাবলিক হেলথ, পাবলিক হেলথ ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার লাইফ কোর্স এপিডেমিওলজির প্রধান ডা. গিরিধারা বাবু বলেন, ‘এই বিষয়ে কোনও নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছানোর আগে আরও বড় মাপের গবেষণা করা প্রয়োজন।’ আরও একটি গবেষণায় দেখা গিয়েছে ফুসফুসের পাশাপাশি কিডনি, লিভার, চোখের সমস্যাও দেখা দেয় করোনা থেকে সুস্থ হয়ে ব্যক্তির ওপর।

ভারতে করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর রোগীদের যে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে তা নিশ্চিত করতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের টেকনিকাল বিভাগ-ডিরেক্টোরেট জেনারেল অফ হেলথ সার্ভিসেস স্বাধীনভাবে একাধিক ক্লিনিকাল ডেটা পর্যালোচনা করে। একথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের অফিসার অন স্পেশাল ডিউটি, রাজেশ ভূষণ। পর্যালোচনা কমিটির প্রধান ডা. রাজীব গর্গ জেনারেল হেলথ সার্ভিসের ডিরেক্টর। দলে রয়েছেন দিল্লির এইমস-এর বিশেষজ্ঞ চিকিৎসকরা এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকাল রিসার্চ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরাও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের অফিসার অন স্পেশাল ডিউটি, রাজেশ ভূষণ জানান, কীরকম যত্ন নেওয়া উচিৎ তা নিয়ে আমাদের বিশেষজ্ঞরা কাজ করছেন।

প্রসঙ্গত, চলতি বছরের শুরু থেকেই গোটা বিশ্বে শুরু হয়েছে করোনা আতঙ্ক। ভারতে করোনা থাবা বসাতে শুরু করেছে মার্চ মাসের শুরু থেকে। এরপর ক্রমেই বেড়ে চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫,৮৩,৭৯২। তার মধ্যে সুস্থ হয়েছেন ১০,২০,৫৮২ জন। মৃত্যু হয়েছে ৩৪,৯৬৮ জনের। অর্থাৎ, দেশে করোনা অ্যাক্টিভ কেসের সংখ্যা ৫,২৮,২৪২।