জ্বরে আক্রান্ত ৮০ শিশু, ১৮ জনের সোয়াব-রক্ত গেল পুনেতে

210

আসানসোল: রাজ্যের অন্যান্য জেলার পাশাপাশি পশ্চিম বর্ধমান জেলাতেও সিজিনাল জ্বর সহ অন্যান্য উপসর্গ নিয়ে শিশুরা আক্রান্ত বহু শিশু। আসানসোল জেলা হাসপাতাল সূত্রে জানা খবর, শিশু ওয়ার্ডে ৮০ জন ভর্তি রয়েছে। অন্যদিকে, বুধবার জেলা হাসপাতালের আউটডোরে ১১০ জন শিশু চিকিৎসা হয়েছে। তবে, গত ৪৮ ঘন্টায় জেলা হাসপাতালে কোনও শিশুর মৃত্যু হয়নি।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে দাবি জেলার স্বাস্থ্য কর্তাদের। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ ইউনুস জানান, গত দু’দিনে প্রায় ২৪০ জন শিশু জ্বর, শ্বাসকষ্ট সহ অন্যান্য উপসর্গ নিয়ে সরকারি হাসপাতালে ভর্তি হয়েছিল। বুধবার সেই সংখ্যা অনেকটাই কমেছে। অনেক শিশু সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। প্রত্যেকের করোনা পরীক্ষা করা হয়েছিল। সবার রিপোর্টই নেগেটিভ। কারও অজানা জ্বর হয়েছে কি না তা নিশ্চিত হতে স্বাস্থ্য দপ্তরের সঙ্গে যোগাযোগ করে ১৮ জন শিশুর সোয়াব ও ৫ জন শিশুর রক্তের নমুনা কলকাতায় স্কুল অফ ট্রপিকাল মেডিসিনে পাঠানো হয়েছিল। সেখান থেকে স্পষ্ট করা হয়েছে, খারাপ কিছু নেই। তবুও নিশ্চিত হতে ১৮ শিশুর নমুনা পুনের ভাইরোলজি ল্যাবে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে এদিন।

- Advertisement -

তিনি বলেন, ‘রাজ্য সরকারের ঠিক করে দেওয়া বিশেষজ্ঞ চিকিৎসক দলের সঙ্গে কথা বলেছি। সবকিছু জানানো হয়েছে। শিশুদের চিকিৎসার জন্য বৃহস্পতিবারই গাইড লাইন পাঠিয়ে দেবেন তাঁরা। সেইমতো চিকিৎসা শুরু হবে।’ অন্যদিকে জেলাবাসীকে আশ্বস্ত করে তিনি বলেন, ’অহেতুক আতঙ্কিত হওয়ার কিছু নেই। বাড়িতে বড়দের জ্বর হলে, শিশুদের কাছে যাবেন না। বিশেষ করে ২ বছরের বয়স কম এমন শিশুদের থেকে দূরে থাকা ভালো।’