কলকাতা, ১৯ মার্চঃ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং শাখায় ৯০ শতাংশ আসন রাজ্যের পড়ুয়াদের সংরক্ষিত হতে আর কোনো বাধা থাকল না। ইতিমধ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে ফ্যাকাল্টি কাউন্সিল। এ ব্যাপারে চূড়ান্ত সিলমোহর পেতে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারক সংস্থা কর্মসমিতিতে সেটি পাঠানো হয়। ফ্যাকাল্টি কাউন্সিলের সেই সিদ্ধান্তের সঙ্গে সোমবার নীতিগত ভাবে সহমত হয়েছে কর্মসমিতি। তবে এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের কিছু বক্তব্য রয়েছে। তা শোনার জন্য এবং ডোমিসাইল নীতি কেন চাওয়া হচ্ছে তা বোঝানোর জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।
কর্মসমিতির সিদ্ধান্ত রাজ্যপাল তথা আচার্য কেশরীনাথ ত্রিপাঠী এবং রাজ্য সরকারের কাছে পাঠিয়ে দেওয়া হবে। সহ উপাচার্য প্রদীপ ঘোষ সংবাদমাধ্যমে জানিয়েছেন, সবুজ সঙ্কেত পেলে আগামী শিক্ষাবর্ষ থেকেই তা কার্যকর করবে বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, গত কয়েক বছর ধরে লাফিয়ে বাড়ছে ভিন রাজ্যের পড়ুয়া সংখ্যা। বর্তমানে অনেক বিভাগে ৫০ শতাংশ বা তার বেশি পড়ুয়া ভিন রাজ্যের। এঁরা জয়েন্টে ভালো ফলাফল করলেও পরবর্তীতে খুব একটা ভালো নম্বর পাচ্ছেন না বলে অনেক বিভাগের মূল্যায়ন। তা ছাড়া নীতি পুলিশি, ক্যাম্পাসে-হস্টেলে দাদাগিরি, শিক্ষকদের অসম্মান করার মতো একাধিক অভিযোগে জেরবার বহু বিভাগ। ফলে অনেক অধ্যাপকই এই পড়ুয়াদের নিয়ে তিতিবিরক্ত। যার প্রতিফলন আগে থেকেই পাওয়া যাচ্ছিল, এ দিন কর্মসমিতিও এই মতামতকে গুরুত্ব দিল।