বিরাটের টেস্ট র‌্যাংকিংয়ে হতাশ কোচ

নয়াদিল্লি : ২০১৯-এর নভেম্বর।

আন্তর্জাতিক ক্রিকেটে শেষবার বিরাট কোহলির ব্যাটে সেঞ্চুরি দেখা গিয়েছিল। মাঝে প্রায় বছর দুয়েক অতিক্রান্ত। রান মেশিনের ব্যাটে শতরানের দেখা নেই। অনুরাগীরাও হতাশ। প্রশ্ন উঠছে বিরাটকে চলতি ব্যাডপ্যাচ নিয়ে। চলতি ইংল্যান্ড সফরের ব্যর্থতা হতাশা বাড়াচ্ছে।

- Advertisement -

ইংরেজ অধিনায়ক জো রুট প্রথম দুই টেস্টে যেখানে ৩৮৬ করে বসে আছেন, সেখানে কোহলির সংগ্রহ মাত্র ৬২। ছাত্রের ব্যাটে অপ্রত্যাশিত রান-খরাতে অবাক স্বয়ং বিরাটের কোচ রাজকুমার শর্মাও। টেস্ট র‌্যাংকিংয়ে বিরাটের পাঁচ নম্বরে নেমে যাওয়াও মানতে পারছেন না। ব্যর্থতার কারণ বাকিদের মতো হাতড়ে বেড়াচ্ছেন রাজকুমার শর্মাও। তবে একইসঙ্গে তিনি আত্মবিশ্বাসীও, শীঘ্রই বিরাটের ব্যাটে শুধু সেঞ্চুরিই নয়, বিগ হান্ড্রেড দেখা যাবে।

রাজকুমার বলেন, বিরাটকে বাইরে থেকে মোটিভেট করার প্রয়োজন নেই। গত ম্যাচের পর যখন কথা বলেছিলাম, দলের জয় নিয়ে রীতিমতো উত্তেজিত ছিল। নিজের ব্যাটিং ফর্ম নিয়ে চিন্তিত লাগেনি ওকে। আসলে সবসময় উদ্দীপ্ত থাকে। বিরাটের যদি এরকম আত্মবিশ্বাস থাকে, তাহলে বড়ো সেঞ্চুরি খুব বেশি দূরে নয়।

উলটো দিকে জো রুটের দাপট কোহলির জন্য অন্যরকম চ্যালেঞ্জ মানছেন রাজকুমার শর্মা। বিরাট-কোচের বিশ্বাস, রুটের যে চ্যালেঞ্জ আরও তাঁতিয়ে দেবে ভারত অধিনায়ককে। বললেন, টেম্পারমেন্ট আর টেকনিকগতভাবে জো রুট দুর্দান্ত ক্রিকেটার। ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে সাফল্যের তাগিদ প্রত্যাশিত। আর ছোটো থেকে বিরাটকে জানি। ও চ্যালেঞ্জ ভালোবাসে। বাকি ম্যাচগুলিতে দুজনের মধ্যে দারুণ একটা ডুয়েল দেখা যাবে বলে আমার বিশ্বাস।

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে বিরাটের পিছিয়ে যাওয়া মানতে পারছেন না, পরিষ্কারই জানিয়ে দিলেন রাজকুমার শর্মা। বলেও দেন, তিনি অবাক টেস্ট ক্রমতালিকায় বিরাটের বর্তমান পজিশনে। আরও বলেন, বিরাট পাঁচে নেমে যাওয়ার খবরে আমি হতাশ। জানতাম জো রুট ওকে টপকে যাবে। কিন্তু পাঁচে বিরাট! ওর সঙ্গে নিশ্চিতভাবে কথা বলব।