করোনা পরিস্থিতি পর্যালোচনায় বাংলায় ফের কেন্দ্রীয় প্রতিনিধিদল

ফাইল ছবি

অনলাইন ডেস্ক: করোনা পরিস্থিতি পর্যালোচনায় বাংলায় ফের আসছে কেন্দ্রীয় প্রতিনিধিদল। অগাস্টের প্রথম সপ্তাহে দলটির আসার সম্ভাবনা রয়েছে। প্রতিনিধিদলটি পশ্চিমবঙ্গের পাশাপাশি আরও কয়েকটি রাজ্যে যাবে। এর আগে মূলত আমলাদের নিয়ে গঠিত কেন্দ্রীয় প্রতিনিধিদল পশ্চিমবঙ্গে এসেছিল। তবে এবার চিকিৎসক ও বিশেষজ্ঞরা এই দলে থাকবেন বলে জানা গিয়েছে।

রাজ্যের যে সমস্ত এলাকা গোষ্ঠী সংক্রমণ ছড়িয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে, এই দলটি মূলত সে সমস্ত এলাকা পরিদর্শনে যাবে। ২০ জুলাই নবান্নে সাংবাদিক বৈঠকে স্বরাষ্ট্রসচিব জানান, রাজ্যের কিছু এলাকায় করোনার গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে। তাই আরও বেশী সতর্কতা নেওয়া হচ্ছে। এই পরিস্থিতি মোকাবিলায় গত সপ্তাহ থেকেই রাজ্যজুড়ে প্রতি সপ্তাহে দুদিন লকডাউন চালু হয়েছে।

- Advertisement -

সূত্রের খবর, এবারের কেন্দ্রীয় প্রতিনিধিদলে দিল্লির এইমস, চণ্ডীগড়ের পোস্ট গ্র্যাজুয়েট ইন্সটিটিউট এবং পুনের ইন্সটিটিউট অফ ভাইরোলজির চিকিৎসক ও বিশেষজ্ঞরা থাকবেন। চূড়ান্ত সফরসূচি তৈরি না হলেও জানা যাচ্ছে দলটি একাধিক কোভিড হাসপাতাল, সেফ হোম ও কোয়ারান্টিন সেন্টার পরিদর্শন করবে। রাজ্যের যে সমস্ত এলাকায় দ্রুত গতিতে সংক্রমণ ছড়াচ্ছে সেসব এলাকাতেও যেতে পারে দলটি।

পাশাপাশি রাজ্যের স্বাস্থ্য ও প্রশাসনিক কর্তাদের সঙ্গে কথা বলবেন দলের সদস্যরা। প্রসঙ্গত, করোনা পরিস্থিতি খতিয়ে দেখার জন্য ২০ এপ্রিল প্রথমবার রাজ্যে ২টি প্রতিনিধিদল পাঠিয়েছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের সেই সিদ্ধান্তের বিরুদ্ধে সেবার প্রথম থেকেই সরব হয়েছিল রাজ্য। দুসপ্তাহেরও অধিক সময় কেন্দ্রীয় দল দুটি রাজ্যের নানা এলাকা পরিদর্শন করেছিল। রাজ্য সরকার তাঁদের কোনও সহযোগিতা করছে না বলে বারবার অভিযোগও তুলেছিলেন দলের সদস্যরা।