উন্মোচনের আগেই ছয় মনীষীর মূর্তি ভাঙ্গার ঘটনায় অভিযোগ দায়ের থানায়

512

বর্ধমান: কলকাতার বিদ্যাসাগর কলেজের পর এবার মনীষীদের মূর্তি ভাঙার ঘটনা ঘটল বর্ধমানের পূর্বস্থলীর ইসলামপুর অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ে। অভিযোগ, দুষ্কৃতি হামলায় বিদ্যালয় প্রাঙ্গনে থাকা ছয় মনীষীর আবক্ষ মূর্তি ভাঙা হয়েছে। সম্প্রতি সেই মূর্তিগুলি উন্মোচনের কথা ছিল। ঘটনায় ইতিমধ্যে পূর্বস্থলী থানায় অভিযোগ দায়ের করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। সেই অভিযোগের ভিত্তিতে পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। যদিও মূর্তি ভাঙার ঘটনায় এখনও কেউ গ্রেপ্তার হয়নি বলেই খবর।

বিদ্যালয় কর্তৃপক্ষ ও স্থানীয় সূত্রে খবর, কোভিড পরিস্থিতির কারণে দীর্ঘদিন বিদ্যালয়ে স্বাভাবিক পঠন-পাঠন বন্ধ রয়েছে। অভিযোগ, সেই সুযোগ নিয়েই দুষ্কৃতিরা বিদ্যালয়ের ভিতরে থাকা ছয় মনীষীর মূর্তিতে ভাঙচুর চালায়। ঘটনাটি প্রকাশ্যে আসতেই তীব্র নিন্দায় মুখর হয়েছেন শিক্ষামহল থেকে শুরু করে স্থানীয় মানুষজন।

- Advertisement -

বিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, পঞ্চাশ হাজার টাকা খরচ করে নেতাজী সুভাষচন্দ্র বসু,রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ, ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণাণ, বিদ্যাসাগর ও কাজী নজরুল ইসলামের আবক্ষ মূর্তি বিদ্যালয়ে বসানো হয়েছিল। করোনা পরিস্থিতির কারণে মূর্তির উদ্বোধন অনুষ্ঠান এখনও সম্পন্ন হয়নি। স্থির হয়েছিল করোনা পরিস্থিতি কাটলে মনীষীদের মূর্তিগুলির আনুষ্ঠানিক উদ্বোধন হবে। তার আগেই মনীষীদের মূর্তিগুলি ভেঙ্গে দেওয়ার ঘটনায় ক্ষোভ বিক্ষোভ চরমে পৌঁছেছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রীকান্ত ঘোষাল বলেন, ‘অত্যন্ত নিন্দাজনক ঘটনা। দোষীদের অবিলম্বে খুঁজে বের করার জন্য বিষয়টি নিয়ে পুলিশ ও প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন বলে জানিয়েছেন।’