প্রাথমিক শিক্ষক নিয়োগে স্থগিতাদেশ তুলে দিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ

116
সংগৃহীত ছবি

কলকাতা: প্রাথমিকে শিক্ষক নিয়োগের ওপর স্থগিতাদেশ প্রত্যাহার করল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। বৃহস্পতিবার বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের সিঙ্গল বেঞ্চের জারি করা স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়। গত ১৬ ফেব্রুয়ারি ১৫ হাজার ২১৮ জন প্রার্থীর একটি মেধা তালিকা প্রকাশ করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রার্থীদের অভিযোগ, মেধাতালিকায় একাধিক অস্বচ্ছতা রয়েছে। কোনও মেধাতালিকা প্রকাশ করেনি পর্ষদ। তা না করেই নিয়োগ প্রক্রিয়া চলছে। এই মর্মে তাঁরা হাইকোর্টের দ্বারস্থ হন। সেই আবেদনের ভিত্তিতেই এদিন নতুন নির্দেশ দিয়েছে আদালত।

বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ নির্দেশ, প্রাথমিক শিক্ষা পর্ষদকে আগামী দু’সপ্তাহের মধ্যেই মেধাতালিকা প্রকাশ করতে হবে৷ উল্লেখিত সময়সীমার মধ্যেই সমস্ত ডিআই, ডিপিএসসি ও পর্ষদের দপ্তরে প্যানেলভুক্ত চাকরিপ্রার্থীদের নামের তালিকা টাঙাতে হবে৷

- Advertisement -

প্রাথমিকে ১৬ হাজার ৫০০ পদে শিক্ষক নিয়োগের কথা ছিল। কিন্তু নিয়োগ প্রক্রিয়ার জন্য তৈরি মেধাতালিকায় অস্বচ্ছতা রয়েছে বলে আদালতের কাছে আবেদন করেন চাকরিপ্রার্থীদের একাংশ। তার প্রেক্ষিতেই আদালতে বিষয়টির শুনানি হয়। পরে নিয়োগ প্রক্রিয়া বন্ধ করার নির্দেশ দেয় আদালত। মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নিয়োগ প্রক্রিয়া চালানো যাবে না বলে জানায় আদালত।