ফেসবুক হ্যাক ও প্রতারণার অভিযোগ আনলেন এক অধ্যাপক

97
প্রতীকী ছবি

কলকাতা: বিভিন্ন টিভি চ্যানেলের টক শো’র সুবাদে অত্যন্ত পরিচিত মুখ হয়ে উঠেছেন অধ্যাপক দেবনারায়ণ সরকার। আর তাকেই কাজে লাগিয়ে অভিনব প্রক্রিয়ায় প্রতারণা শুরু করল এক দুষ্কৃতী। জানা গিয়েছে, অধ্যাপক দেবনারায়ণ সরকারের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে তার পরিচিতদের কাছে পাঠানো হয় ফ্রেন্ড রিকুয়েস্ট। সেই ফ্রেন্ড রিকুয়েস্ট যারা গ্রহণ করেছেন তাদের কিছুজনের কাছ থেকে মেসেঞ্জারে টাকা চাওয়া হয়। শুধু তাই নয়, ওই মেসেঞ্জারে লেখা হয়, তিনি খুব বিপদে পড়েছেন একটি অ্যাকাউন্ট নম্বর দিয়ে সেখানে টাকা পাঠানোর অনুরোধ করা হয়।

বুধবার সেরকমই একটি অনুরোধ পান এক আইনজীবী। যিনি নিজেও টক শো’র সুবাদে একটি পরিচিত মুখ ও দেবনারায়ণ বাবুর সঙ্গে তাঁর সখ্যতাও রয়েছে। হঠাৎই ম্যাসেজ পেয়ে ওই আইনজীবী দেবনারায়ণবাবুকে সরাসরি ফোন করেন। তাঁকে টাকা চাওয়ার ব্যাপারে বিস্তারিত জানান। এরপর দেবনারায়ণবাবু বুঝতে পারেন যে, তাঁর ফেসবুক হ্যাক করে কেউ প্রতারণার কাজে নেমেছে। তড়িঘড়ি তিনি এদিন কলকাতা পুলিশের সদর দপ্তর লালবাজারের সাইবার ক্রাইম বিভাগে একটি অভিযোগ দায়ের করেন।

- Advertisement -

এদিন দেবনারায়ণ সরকার জানান, সোশ্যাল মিডিয়ায় তিনি খুব একটা সরগর নন। মাঝেমধ্যে কিছু পোস্ট করতে হলে তার মেয়েই সেটি করে। ফলে কোথায় কি হচ্ছে না হচ্ছে সে ব্যাপারে তার জানাও দুষ্কর। তবে, ওই আইনজীবীর কাছ থেকে বিষয়টি জানতে পেরে তিনি শুধু আতঙ্কিতই নন, সম্মানহানির আশঙ্কাও তিনি করছেন।