ভারতে নাশকতার ছক পাকিস্তানের, জম্মুতে সুরঙ্গের হদিস

1285

জম্মু: জম্মু ও কাশ্মীরে ভারত-পাক সীমান্তের সাম্বা এলাকায় একটি দীর্ঘ সুরঙ্গের সন্ধান পেয়েছে বিএসএফ (বর্ডার সিকিউরিটি ফোর্স)। শুক্রবার ওই সুরঙ্গের সন্ধান মেলে। বিএসএফের তরফে শনিবার একথা হয়েছে। জম্মুর বিএসএফের আইজি এনএস জামওয়াল জানিয়েছেন, সুরঙ্গটির একদিক রয়েছে পাকিস্তানে। আরেক দিক ভারতে। সুরঙ্গটি দৈর্ঘ্য ১৫০ ইয়ার্ড। সুরঙ্গের দিকে যাতে কারও নজর না পড়ে সেজন্য সেটির মুখে বালির বস্তা ফেলে রাখা হয়েছিল। পাকিস্তানে শুরু হয়ে সুরঙ্গটি সাম্বা এলাকায় শেষ হয়েছে।

- Advertisement -

বিএসএফের তরফে জানানো হয়েছে, ঘটনার সঙ্গে পাকিস্তানের যোগ রয়েছে। কারণ সুরঙ্গের সামনে ফেলে রাখা বালির বস্তার মধ্য়ে পাকিস্তানের মার্কিং রয়েছে। যা থেকে ঘটনার সঙ্গে পাকিস্তানের যোগ স্পষ্ট হয়েছে। উপযুক্ত পরিকল্পনা ছাড়া এত বড় সুরঙ্গ খোঁড়া সম্ভব নয়। সুরঙ্গ খোঁড়ার পেছনে পাক রেঞ্জার্সের মদত রয়েছে বলে বিএসএফের তরফে জানানো হয়েছে।

বিশেষজ্ঞদের অনুমান, সীমান্তের ওই সুরঙ্গের মাধ্যমে ভারতে নাশকতার ছক করেছিল পাকিস্তান। জঙ্গিরা ওই সুরঙ্গ ব্যবহার করে ভারতে প্রবেশ করে থাকতে পারে বলে মনে করা হচ্ছে। কীভাবে নজরদারি এড়িয়ে সুরঙ্গ তৈরি করা হল, কাদের মদতে তৈরি হল সেসব দিক খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে, জম্মু ও কাশ্মীরের ভারত-পাক সীমান্তে নিয়ন্ত্রণ রেখায় মাঝে মধ্য়েই সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালাচ্ছে পাক সেনা। পাশাপাশি জঙ্গি হামলার ঘটনাও ঘটে চলেছে। শুক্রবার গভীর রাতে পুলওয়ামায় নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে তিন জঙ্গির মৃত্যু হয়েছে। পাশাপাশি শহিদ হয়েছেন এক জওয়ান।