চা বলয়ে শুরু আধার তথ্য সংশোধন শিবির

197

নাগরাকাটা: ডুয়ার্সের ১৯টি চা বাগানে শুরু হল আধার তথ্য সংশোধনের বিশেষ শিবির। মোট ৯টি কেন্দ্রে এই কাজ চলে। ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটি অফ ইন্ডিয়া(ইউআইডিএআই)-র উদ্যোগে ও প্রভিডেন্ড ফান্ড দপ্তরের সহযোগিতায় চা শ্রমিকদের জন্য ওই শিবিরটি আয়োজন করা হয়েছে। সোমবার থেকে চালু হওয়া এই বিশেষ শিবির চলবে ২২ জানুযারি পর্যন্ত। বিশেষ এই শিবিরের জন্য সমস্ত বাগানগুলিকে বেছে নেওযা হয়েছে সেগুলি হল পাথরঝোড়া, ইঙ্গু, ইনডং, বাতাবাড়ি, জুরন্তী, এথেলবাড়ি, নাংডালা, সরুগাঁও, তাসাটি, চালসা, চালৌনি, পলাশবাড়ি, রিযাবাড়ি, লুকসান, কাঠালধূড়া, রাজা, নিদাম, ওয়াশাবাড়ি ও ওদলাবাড়ি।

চা মহল সূত্রে খবর, আধার তথ্যের সাথে প্রভিডেন্ড ফান্ড(পিএফ) অ্যাকাউন্টের তথ্যে অসামঞ্জস্যতা থাকায় অবসরের পর অনলাইনে পিএফের টাকা প্রাপ্তির ক্ষেত্রে দূর্ভোগের মধ্যে পড়ছেন বহু চা শ্রমিকেরাই। একই সমস্যা রযেছে পেনশন প্রাপ্তির ক্ষেত্রেও। শ্রমিক সংগঠনগুলি জানাচ্ছে মূলত নিজের নাম, বাবার নাম ও জন্ম তারিখের ক্ষেত্রেই এই অসামঞ্জস্যতা সবচেয়ে বেশী। বাগানের নথি অনুযায়ী বহু আগে শ্রমিকদের পিএফ অ্যাকাউন্ট তৈরি হয়েছিল। আধার কার্ড পরে তৈরি হয়। দুই ক্ষেত্রে নাম, বয়স ইত্যাদিতে অমিল থাকার কারনে পিএফের প্রাপ্তি ঝুলে থাকছে দীর্ঘ সময়। পেনশনের ক্ষেত্রেও অনুমোদন মিলছে না। সেক্ষেত্রে আধার তথ্য সংশোধনের দাবিতে দীর্ঘ দিন ধরেই শ্রমিক ও মালিক পক্ষ সরব হয়ে আসছিল। সেই দাবি মেনে একাধিক সময় বিভিন্ন বাগানে এধরনের শিবির করা হলেও সমস্যার সমাধান হয়নি।

- Advertisement -

চা মালিকদের সংগঠন ডিবিআইটিএ-র সম্পাদক সঞ্জয় বাগচি বলেন, নির্বিঘ্নেই শিবির শুরু হয়েছে। আধার কর্তৃপক্ষকে বাগানগুলি সর্বোতভাবে সাহায্য করছে। অপর একটি সংগঠন টি অ্যাসোসিয়েশন অফ ইন্ডিযার(টাই) ডুয়ার্স শাখার ভারপ্রাপ্ত সম্পাদক প্রসেনজিৎ মুখোপাধ্যায় বলেন, ভবিষ্যতেও আধার কর্তৃপক্ষ তাঁদের এই উদ্যোগ অব্যাহত রাখবে বলে আমরা আশাবাদী। আইটিপিএ-র উপদেষ্টা অমিতাংশু চক্রবর্তী বলেন, আধার তথ্য সংশোধনের এই কাজের মাধ্যমে শুধু শ্রমিকরাই নন। বাগান পরিচালকেরাও উপকৃত হবেন।