দলে ছড়ি ঘোরান না পিকে, জানালেন অভিষেক

122

কলকাতা: তৃণমূলের ভোটকৌশলী প্রশান্ত কিশোর আদৌ ছড়ি ঘোরান না, প্রবীণ নেতাদের হোমটাস্কও দেন না। বৃহস্পতিবার একটি টিভি সাক্ষাৎকারে দল পরিচালনায় প্রশান্ত কিশোরের ভূমিকা নিয়ে সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় একথা জানিয়েছেন। নির্বাচনের আগে তৃণমূল থেকে বিজেপিতে যাওযার আগে অনেকেই পিকের ছড়ি ঘোরানো নিয়ে তাঁদের দমবন্ধ হয়ে যাওয়ার প্রসঙ্গ তুলেছেন। অভিষেক বলেন, এটা পুরোপুরি মিথ্যা। যাঁরা বহু পদ নিয়ে বসেছিলেন, জেলায় জেলায় ছড়ি ঘোরাচ্ছিলেন তাঁদের মৌরসিপাট্টা শেষ করা হয়েছে বলে তাঁরা একথা বলছেন। তিনি বলেন, আগে অবজার্ভার মডেলে পার্টি চলত। নীচুতলায় এখন মডেলটা বদলেছে। যাঁরা সম্ভাবনাময় তাঁদের কাজ করার সুযোগ করে দিয়েছি আমরা। তাঁর ব্যাখ্যা, এজন্যই দলত্যাগী নেতাদের গাত্রদাহ।

পিকের ভূমিকা সম্পর্কে পরিষ্কার ধারণা দিতে গিয়ে অভিষেক বলেন, প্রশান্ত নয়, দলের ছোটবড় নেতাদের দল থেকেই কাজ দেওয়া হয়। দলে কে কি কাজ করছে সেটা দল দেখে। সৌগত রায়, ফিরহাদ হাকিম, ডেরেক ওব্রায়েন, পার্থ চট্টোপাধ্যায় ও কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের মতো নেতাদের নিয়ে ৭ জনের কোর কমিটির উল্লেখ করে অভিষেক বোঝাতে চান, তিনি ও পিকে দলের সব সিদ্ধান্ত নেন এমন ধারণা ঠিক নয়। তিনি পরিষ্কারভাবে জানান, ওই কমিটি সকলের মতামতের ভিত্তিতে এবং তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ে নেতত্বে সব সিদ্ধান্ত নেয়। পিকের সুরেই ভাইরাল হওয়া এই অডিও টেপ প্রসঙ্গে অভিষেক পুরো ক্লিপ সামনে আনার দাবি তোলেন।

- Advertisement -

বিজেপির তরফে তৃণমূলের তুষ্টিকরণের রাজনীতির উদাহরণ হিসেবে বারবার ইমাম ভাতার প্রসঙ্গ তোলা হয়। যুব তৃণমূল সভাপতি এপ্রসঙ্গে বলেন, স্বামীজিই তো সংখ্যালঘুদের গুরুত্ব দেওযার কথা বলেছিলেন। ইমাম-মোয়াজ্জেম ভাতার সঙ্গে পুরোহিত ভাতার তুলনা টানলে হবে না। আমি তো প্রশ্ন করব আপনারা (বিজেপি) যে যে রাজ্যে ক্ষমতায় আছেন, সেখানে পুরোহিত ভাতা দেননি কেন?

এদিন কৃষ্ণনগরের তৃণমূল প্রার্থী কৌশানী মুখোপাধ্যায়ে সমর্থনে রোড শো করেন অভিষেক। রোড শো শেষে তিনি বলেন, মুকুল রায় বুঝে গিয়েছেন তিনি হারছেন, তাই এলাকায় প্রচারে আসছেন না। আগে চোর-ডাকাতরা জেলে যেত। এখন বিজেপিতে যায়।