ভারতে প্রায় ৯ কোটি মানুষ করোনায় সংক্রামিত, দাবি সমীক্ষায়

927

নয়াদিল্লি: মঙ্গলবার সকালে দেশে করোনা সংক্রমণ কমার খবরে কিছুটা স্বস্তি ফিরেছিল। কিন্তু বিকেলে দ্বিতীয় সেরো সমীক্ষার রিপোর্ট হাতে আসার পর সেই স্বস্তি চলে যায়। ওই রিপোর্টে বলা হয়েছে, ভারতে ৯ বছরের ওপর প্রতি ১৫ জনের মধ্যে একজনের শরীরে করোনা সংক্রমণ মিলেছে। সব মিলিয়ে ধরলে সংখ্যাটা ৯ কোটির কাছাকাছি (৮ কোটি ৭০ লক্ষ)।

রিপোর্ট থেকে পরিষ্কার, সুস্থতার হার স্বস্তি দিলেও, এখনই করোনা থেকে রেহাই পাওয়ার বিশেষ সম্ভাবনা নেই। বিজ্ঞানীদের আশঙ্কা, দেশের জনসংখ্যার একটা বড় অংশ করোনা ভাইরাসে সংক্রামিত হয়ে থাকতে পারেন। শহরাঞ্চলের বস্তি এলাকায় যে সমস্ত মানুষ থাকেন, সবচেয়ে বিপজ্জনক অবস্থায় রয়েছেন তাঁরাই। দেশজুড়ে দ্বিতীয় দফার সেরো-সমীক্ষা বিশ্লেষণ করে বিজ্ঞানীদের বক্তব্য, দেশ যে আপাতত গোষ্ঠী অনাক্রম্যতা থেকে অনেক দূরে, এদিনকার সমীক্ষার ফলাফল সেটাই ইঙ্গিত দিচ্ছে।

- Advertisement -

রক্তের নমুনা পরীক্ষার মাধ্যমে দেশের ২১টি রাজ্যের ৭০টি জেলার গ্রাম এবং শহরাঞ্চলে এই সেরো-সমীক্ষা চালিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)। ১৭ অগাস্ট থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত এই সমীক্ষা চালানো হয়েছে।

আইসিএমআরের ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব মঙ্গলবার সাংবাদিক বৈঠকে জানান, মোট জনসংখ্যার ৬.৬ শতাংশ কোভিডে আক্রান্ত হয়েছে বলে ধরে নেওয়া যায়। এই পরিসংখ্যান অগাস্টের শেষ সপ্তাহ পর্যন্ত। ইতিমধ্যে আরও বেশি মানুষের মধ্যে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা রয়েছে।