লাগামহীন গতিতে বাড়ছে দুর্ঘটনা, চিন্তায় প্রশাসন

166

মোস্তাক মোরশেদ হোসেন, রাঙ্গালিবাজনা: গতিতে লাগাম নেই। ফলে একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে ৪৮ নং এশিয়ান হাইওয়ের ওপর। আলিপুরদুয়ার জেলার মাদারিহাট থানার অন্তর্গত দলদলিয়ায় ৪৮ নং এশিয়ান হাইওয়ের ওপর শুক্রবার দুপুরেও দু’টি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত হন দুই ট্রাকচালক ও একজন সহকারী। তাদের বীরপাড়া রাজ্য সাধারণ হাসপাতালে ভর্তি করানোর পর একজনের মৃত্যু হয়। বাকি দু’জনের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

 এদিন মাদারিহাট থানা সূত্রে জানা গিয়েছে, বীরপাড়ার দিকে যাওয়া একটি ট্রাক অন্য একটি গাড়িকে ওভারটেক করতে গিয়ে বিপরীত দিক থেকে আসা আরেকটি ট্রাকের সামনে ধাক্কা মারে। সংঘর্ষের অভিঘাতে দু’টি ট্রাকের কেবিনই ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় চালক ও সহকারীরা কেবিনে আটকে পড়েন। তাদের উদ্ধার করেন স্থানীয়রা। মাদারিহাট থানার ওসি টি এন লামাও জানান, রেষারেষির জেরে দুর্ঘটনা ঘটেছে।

- Advertisement -

প্রসঙ্গত, মাদারিহাট থেকে এথেলবাড়ি পর্যন্ত এশিয়ান হাইওয়ের প্রায় কুড়ি কিমি দীর্ঘ অংশটিতে পথ দুর্ঘটনায় শুক্রবার সহ গত ৩৯ মাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭২ জন। পুলিশের বক্তব্য, লাগাতার সচেতনতামূলক প্রচারাভিযান, আইনানুগ ব্যবস্থা নেওয়া সত্বেও যানচালকদের অনেকেই নিয়ম মানছেন না। বিশেষ করে অনেক যানবাহনই বেপরোয়াভাবে চলাচল করছে। রেষারেষির জেরেও মাঝে মাঝে দুর্ঘটনা ঘটছে। পুলিশ জানায়, দুর্ঘটনাপ্রবণ এলাকাগুলিতে ট্রাফিক নিয়ন্ত্রণে বিশেষভাবে জোর দেওয়া হয়েছে। কিন্তু ট্রাফিক নিয়ন্ত্রণের দ্বায়িত্বপ্রাপ্ত অনেক  পুলিশকর্মী ও সিভিক ভলান্টিয়ার জানান, অনেক সময় লালবাতি জ্বলে উঠলেও বেপরোয়াভাবে সিগন্যাল অগ্রাহ্য করে এগিয়ে যাচ্ছে যানবাহন।