প্রয়াত অভিনেতা ইরফান খান

560

মুম্বই: প্রয়াত হলেন বলিউড অভিনেতা ইরফান খান। বুধবার মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৫৩ বছর। অভিনেতার মৃত্যুতে শোকস্তব্ধ গোটা বিনোদন জগত। টুইটে শোকপ্রকাশ করেছেন অভিনেতা-অভিনেত্রী থেকে শুরু করে পরিচালক সকলেই। শোকপ্রকাশ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, রাজস্থনের মুখ্যমন্ত্রী অশোক গহলট সহ অনেকেই।

হঠাৎ শারীরিক অবস্থার অবনতির কারণে মঙ্গলবার ইরফানকে মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে ভর্তি করা হয়। তিনি আইসিইউতে ভর্তি ছিলেন।

- Advertisement -

আরও পড়ুন: মালদায় দ্বিতীয় করোনা আক্রান্তের হদিশ

শনিবার জয়পুরের বাড়িতে প্রয়াত হন অভিনেতার মা সাইদা বেগম। লকডাউনের কারণে মায়ের শেষকৃত্যে মুম্বই থেকে জয়পুরে পৌঁছাতে পারেননি ইরফান। ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেষকৃত্যে অংশ নেন তিনি। মায়ের প্রয়াণে আরও ভেঙে পড়েন অভিনেতা।

২০১৮ সালের মার্চ মাসে নিউরো-এন্ডোক্রাইন টিউমার ধরা পড়েছিল ইরফানের। সেই সময় তিনি টুইটে নিজের অসুস্থতার কথা জানিয়েছিলেন। লন্ডনে তাঁর চিকিৎসা চলছিল। তখন বলিউড থেকে দূরেই ছিলেন অভিনেতা। দীর্ঘদিন এই রোগ থেকে সুস্থ হয়ে তিনি বলিউডে ফিরে আসেন।

আরও পড়ুন: দিল্লিতে আটকে পড়া পরিবারের পাশে দাঁড়ালেন বিধায়ক

গত বছরের সেপ্টেম্বরে ভারতে ফিরে এসেছিলেন ইরফান। এরপর তিনি আংরেজি মিডিয়াম ছবির শুটিং শুরু করেছিলেন। সম্প্রতি সেই ছবি মুক্তি পায়। অসুস্থতার পরে এটিই তাঁর প্রথম ছবি। তবে করোনা ভাইরাস মহামারীর কারণে চলচ্চিত্রটি বাণিজ্যিকভাবে সফল হতে পারেনি।

আরও পড়ুন: উত্তর-পূর্বের পঞ্চম করোনা মুক্ত রাজ্য ত্রিপুরা

১৯৬৭ সালে জন্মেছিলেন ইরফান খান। অস্কার মনোনীত ছবি সালাম বম্বের সঙ্গে ১৯৮৮ সালে রূপোলি পর্দায় পথচলা শুরু করেন তাঁর। এর আগে টেলিভিশন ও থিয়েটারে কাজ করেছেন ইরফান। বলিউডের পাশাপাশি হলিউড ছবিতেও সকলের মন কেড়েছেন এই অভিনেতা। তাঁর অভিনীত কিছু উল্লেখযোগ্য ছবি হল পান সিং তোমার, পিকু, মকবুল, হাসিল, হিন্দি মিডিয়াম। এদিকে, লাইফ অফ পাই, স্লামডগ মিলেনিয়ার, জুরাসিক ওয়ার্ল্ড, দ্য আমেজিং স্পাইডারম্যানের মতো হলিউড ছবিতেও অভিনয় করেছেন ইরফান।