সৌমিত্রের শারীরিক অবস্থার উন্নতি, জানাল চিকিৎসকরা

559

কলকাতা: শারীরিক অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের। আওয়াজ শুনে প্রতিক্রিয়াও দিচ্ছেন তিনি। চোখও খুলেছেন। তবে এখনও সম্পূর্নভাবে সঙ্কটমুক্ত নন।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে,বর্তমানে তাঁর জ্বর নেই। ইনফেকশনও অনেকটাই ঠিক হয়ে উঠেছে। একদিন অন্তর সৌমিত্র চট্টোপাধ্যায়ের ডায়ালিসিস চলছে। ৮৫ বছরের অভিনেতার শরীরে রয়েছে একাধিক কোমর্বিডিটি। সেটাই চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে চিকিৎসকদের কাছে। তাঁকে ভেন্টিলেশন থেকে বের করে আনারও চেষ্টা চলছে। শুক্রবার প্লাজমা থেরাপি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন নেফ্রোলজিস্টরা।

- Advertisement -

সৌমিত্র চট্টোপাধ্যায়ের চিকিৎসার দায়িত্বে থাকা মেডিকেল টিমের নেতৃত্বে রয়েছেন চিকিৎসক অরিন্দম কর । তিনি বলেন, ‘শারীরিক অবস্থার কিছুটা উন্নতি ঘটেছে তাঁর। আগের চেয়ে সচেতনতা বেড়েছে ওনার। একদিন অন্তর ডায়ালিসিস চলছে। আশা করা যাচ্ছে কিডনি সম্পূর্ণ স্বাভাবিক হয়ে উঠবে। ইনফেকশন আগের চেয়ে ভালো অবস্থায় রয়েছে। শরীরে জ্বরও নেই তাই অ্যান্টিবায়োটিক বন্ধ করে দেওয়া যেতে পারে। অ্যানিমিয়াও স্থিতিশীল। লিভারের কার্যক্ষমতাও ঠিক হয়ে উঠছে। এটা বলতে পারি, গত ৭ দিনের চেয়ে তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে।’

সম্প্রতি, প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের করোনা পজিটিভ ধরা পড়ে। তাঁকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। এরপর থেকেই কখনও তাঁর স্বাস্থ্যের উন্নতি, তো কখনও অবনতি হচ্ছে। এর আগেই চিকিৎসকরা জানিয়েছিলেন, রক্তে ইউরিয়া ও সোডিয়ামের মাত্রার পাশাপাশি অভিনেতার কোভিড এনসেফেলোপ্যাথিও বেড়েছে। অক্সিজেনের মাত্রাগত তারতম্যের জেরে বাইপ্যাপ সাপোর্টও দেওয়া হয়। গত ৬ অক্টোবর থেকে হাসপাতালে ভর্তি রয়েছেন এই প্রবীণ অভিনেতা। তাঁর করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছিল৷ এরপর তাঁকে নন-কোভিড বিভাগে স্থানান্তরিত করা হয়৷ তাঁকে সুস্থ করে তুলতে সেরা চিকিৎসা দেওয়ার চেষ্টা চালাচ্ছেন চিকিৎসকরা।