আদানি গোষ্ঠী পেল দেশের ৩ বিমানবন্দরের দায়িত্ব

717

নয়াদিল্লি: আগামী মাসের মধ্যেই দেশের তিন বড় বিমানবন্দর পরিচালনার কাজ শুরু করবে আদানি গোষ্ঠী। ৩১ অক্টোবর থেকে মেঙ্গালুরু বিমানবন্দর, ২ নভেম্বর থেকে লখনউ বিমানবন্দর এবং ১১ নভেম্বর থেকে অহমদাবাদ বিমানবন্দরের দেখভালের দায়িত্ব তুলে দেওয়া হবে আদানী গোষ্ঠীর হাতে।

শুক্রবার এমন কথাই জানিয়েছে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া বা AAI। জানা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ শিল্পপতি গৌতম আদানি। তার মালিকানাধীন আদানি গোষ্ঠীকে ৫০ বছরের জন্য এই বিমানবন্দরগুলি লিজ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

- Advertisement -

কেন্দ্রীয় সরকার দেশের ৬ বড় ও ব্যস্ত বিমানবন্দরের বেসরকারিকরণের জন্য নিলাম ডেকেছিল। যার মধ্যে ছিল লখনউ, অহমদাবাদ, জয়পুর, মেঙ্গালুরু, তিরুঅনন্তপুরম এবং গুয়াহাটি। নিলামে সব থেকে বেশি দর হেঁকেই বিমানবন্দরগুলির বরাত পেয়েছে আদানি গোষ্ঠী। কেন্দ্রীয় সরকারের বিবৃতিতে বলা হয়েছে, রাষ্ট্রায়ত্ত বিমানবন্দর কর্তৃপক্ষ বেসরকারি সংস্থার থেকে যে টাকা পাবে, তা অন্য শহরে ছোট বিমানবন্দর তৈরিতে ব্যবহার করা হবে।

তবে অনেকেই এই বেসরকারিকরণের বিরোধিতা করেছেন। কেরালার মুখ্যমন্ত্রী বিজয়ন প্রধানমন্ত্রী মোদীকে চিঠি দিয়ে সহযোগিতা করবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন।