কংগ্রেসের লোকসভার নেতা আপাতত অধীরই

53

নয়াদিল্লি: লোকসভায় কংগ্রেসের দলনেতা পদে পরিবর্তন হতে পারে বলে বেশ কিছুদিন ধরেই জল্পনা চলছিল। অবশেষে সেই জল্পনায় জল ঢালল কংগ্রেস। সংসদের আসন্ন বাদল অধিবেশনে লোকসভার দলনেতা হিসেবে বহরমপুরের সাংসদ অধীররঞ্জন চৌধুরীই থাকছেন বলে দলীয় সূত্রের খবর। তবে আগামীদিনে যে দলনেতা বদলাবে না, এমনটা এখনই বলতে নারাজ কংগ্রেস নেতৃত্ব। বরং কংগ্রেসে এক ব্যক্তি, এক পদ নীতি কার্যকর হলে আগামী দিনে লোকসভার দায়িত্ব থেকে সরানো হতে পারে অধীরকে।

কংগ্রেসের একটি সূত্র জানিয়েছে, বর্তমানে লোকসভায় কংগ্রেসের নেতা পদে কোনও পরিবর্তন হয়নি। আসন্ন অধিবেশনে অধীররঞ্জন চৌধুরীই ওই পদে থাকবেন। বুধবার সোনিয়া গান্ধির নেতৃত্বে কংগ্রেসের সংসদীয় দলের একটি ভার্চুয়াল বৈঠক হয়। তাতে অধীরও হাজির ছিলেন। বাদল অধিবেশনে কোভিড ম্যানেজমেন্ট, সীমান্ত সমস্যা, কৃষক আন্দোলন, করোনার জেরে বেকারত্ব, রাফায়েল ইস্যু এবং জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধি-এই ৬ দফা দাবিতে সরব হওয়ার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস।

- Advertisement -

পর্যবেক্ষকদের মতে, ১৯ জুলাই থেকে সংসদের বাদল অধিবেশন শুরু হচ্ছে। এই সামান্য সময়ের ব্যবধানে যদি অধীরবাবুকে সরিয়ে দেওয়া হত, তাহলে কংগ্রেসের সর্বস্তরে ভুল বার্তা যেত। তাছাড়া অধীর আগাগোড়া বলেছেন, তাঁকে লোকসভায় কংগ্রেসের নেতা পদে রাখা হবে কিনা, সেটা সোনিয়া গান্ধি, রাহুল গান্ধি ঠিক করবেন।