২ অক্টোবর খুলছে আদিনা ডিয়ার পার্ক

271
ছবি: পঙ্কজ ঘোষ

গাজোল: করোনা মহামারীর জন্য ১৭ মার্চ থেকে বন্ধ ছিল মালদা জেলার অন্যতম পর্যটনস্থল আদিনা ডিয়ার পার্ক। সরকারি নির্দেশে অবশেষে খুলতে চলেছে ডিয়ার পার্ক। ২ অক্টোবর থেকে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে ডিয়ার পার্কের দরজা। যার ফলে পুজোর মরসুমে ভালো জনসমাগমের আশা করছেন বনকর্মীরা। প্রতি বছর এই সময় আদিনা ফরেস্টে বাসা বাঁধে পরিযায়ী পাখির দল। সেই পাখি দেখতে আসেন প্রচুর মানুষ। এবারও নিয়ম করে পরিযায়ী পাখিরা চলে এসেছে। কিন্তু এতদিন সাধারণ মানুষ সেই পাখি দেখা থেকে বঞ্চিত ছিলেন। ডিয়ার পার্কের দরজা খুলে গেলে আবার পাখি দেখতে আসবেন প্রচুর মানুষ এমনটাও আশা করছেন বনকর্মীরা।

১৬ মার্চ সরকারিভাবে আদিনা ডিয়ার পার্ক বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। ১৭ মার্চ থেকে বন্ধ করে দেওয়া হয়েছিল ডিয়ার পার্কের দরজা। ডিয়ার পার্কের মূল ফটকে টাঙানো হয়েছিল সরকারি নির্দেশিকা। যাতে লেখা ছিল, কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্যমন্ত্রী এবং পশ্চিমবঙ্গ সরকারের নির্দেশে ডিয়ার পার্ক বন্ধ রাখা হচ্ছে। পরবর্তী সরকারি নির্দেশ না আসা পর্যন্ত ডিয়ার পার্ক বন্ধ থাকবে। এই নির্দেশের ফলে আশাহত হয়ে ছিলেন জেলা এবং ভিনজেলার প্রচুর মানুষ। কেননা সপ্তাহান্তে ছুটির দিন বা অন্যান্য দিনে কিছুটা সময় কাটানোর আদর্শ জায়গা ছিল আদিনা ডিয়ার পার্ক। যার ফলে প্রায় প্রতিদিনই সাধারণ মানুষের আনাগোনা লেগেই থাকত এই ডিয়ার পার্কে। কিন্তু করোনা পরিস্থিতির জন্য সমস্ত কিছুই বন্ধ হয়ে যায়।

- Advertisement -

এরপর ধীরে ধীরে পর্যায়ক্রমে সারা দেশে চালু হয়েছে আনলক প্রক্রিয়া। এই প্রক্রিয়ার মাধ্যমে বিভিন্ন বিষয়ে ছাড় দেওয়া হলেও, এই সমস্ত বিনোদনমূলক জায়গায় ছাড় দেওয়া হয়নি।গতকাল রাজ্যের বনদপ্তর থেকে যে নির্দেশনামা জারি করা হয়েছে তাতে, ২ অক্টোবর থেকে ধাপে ধাপে আদিনা ডিয়ার পার্কের মত বনাঞ্চল বা মিনি জু খুলে দেওয়ার নির্দেশ জারি করা হয়েছে। এই নির্দেশের পরিপ্রেক্ষিতেই সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হচ্ছে মালদা জেলার অন্যতম পর্যটনস্থল আদিনা ডিয়ার পার্ক। ডিএফও জানিয়েছেন, সরকারের নির্দেশনামা অনুযায়ী অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে খুলে দেওয়া হচ্ছে আদিনা ডিয়ার পার্ক। এর ফলে আবার আগের মত সাধারণ মানুষ করোনা বিধি মেনে ডিয়ার পার্কে প্রবেশ করতে পারবেন।