জেনারেল কন্সেন্ট ইস্যুতে ২ আইপিএসের মামলার শুনানি স্থগিতের আবেদন

100
সংগৃহীত ছবি

কলকাতা: জেনারেল কন্সেন্ট ইস্যুতে ২ আইপিএস অফিসারের দায়ের করা মামলার শুনানি স্থগিতের আবেদন। সোমবার অংশুমান সাহা ও কল্লোল গনাই নামে ওই দুই অফিসারের আইনজীবীরা কলকাতা হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের এজলাসে এই শুনানি আপাতত স্থগিত রাখার আবেদন জানান।
প্রসঙ্গত, কয়লা ও গরু পাচার কাণ্ডে রাজ্য পুলিশের গোয়েন্দা শাখার আইজি কল্লোল গনাই, অংশুমান সাহা ও তথাগত বসু নামে তিন আইপিএস অফিসারকে জিজ্ঞাসাবাদের জন্য সিবিআই দপ্তরে তলব করা হয়। গরু পাচার কাণ্ডের তদন্ত যখন জোরকদমে চলছে সে সময় ওই তিন অফিসার ওই পাচারের এলাকায় বা তার সংলগ্ন জেলায় কর্মরত ছিলেন। তিন অফিসারের মধ্যে তথাগত বসু ইতিমধ্যেই সিবিআই দপ্তরে হাজির হয়েছেন। অপরদিকে বাকি দুই অফিসার সিবিআইয়ের পাঠানো নোটিশকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের কাছে একটি আবেদন পেশ করেছিলেন। জানা গিয়েছে, একই ইস্যুতে একটি মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে। সেই আবেদনের ভিত্তিতেই বিচারপতির সিংগল বেঞ্চ মামলাটির শুনানি আপাতত স্থগিত রেখেছেন।
ওই অফিসাররা জেনারেল কন্সেন্ট নিয়ে যে মামলা দায়ের করেছিলেন কয়লা পাচার চক্রের মধ্যমণি অনুপ মাঝি ওরফে লালার তরফ থেকেও তাঁর বিরুদ্ধে সিবিআইয়ের দায়ের করা এফআইআরটি খারিজ করার জন্য ওই একই ধরনের মামলা দায়ের করা হয়েছিল। অনুপ মাঝির দায়ের করা মামলায় তাঁর বিরুদ্ধে এফআইআর খারিজের আবেদনটি কলকাতা হাইকোর্টের বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য খারিজ করে দিলেও তাঁরা এর দ্বিতীয় অংশটি ওই আইপিএসদের দায়ের করা মামলার সঙ্গে মিল থাকায় সম্ভবত ওই আইপিএস অফিসারদের আইনজীবীরা তাঁদের দায়ের করা মামলাটি শুনানি আপাতত স্থগিত রাখার আবেদন করেছেন।